বৃহস্পতিবার, ০৮ ডিসেম্বর ২০২২, ১১:৪৮ পূর্বাহ্ন

বিজ্ঞপ্তি :::
সিলেটের জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল সিলেট ফোকাস নিউজ ডটকম এর জন্য সিলেট বিভাগসহ দেশ বিদেশে সংবাদদাতা ও জেলা উপজেলা প্রতিনিধি নিয়োগ দেওয়া হবে। আগ্রহীরা ইমেইলে আপনাদের সিভি পাঠাতে পারেন।
শিরোনাম ::::
কানাইঘাট ছাত্রলীগের সহ সভাপতি ফাহিম আহমদ এর কৃতজ্ঞতা প্রকাশ অবৈধ শাসকের পতন সু-নিশ্চিত: সিলেট মহানগর বিএনপি রোটারী ক্লাব অব সিলেট মিডটাউনের শীতবস্ত্র ও টিউবওয়েল বিতরণ মহান মুক্তিযুদ্ধের ১৩তম আলোকচিত্র প্রদর্শনী শাহপরানে কন্যা শাহ (রহ.) ৩৪ তম ওরস ১৩ ও ১৪ই ডিসেম্বর বীর মুক্তিযোদ্ধা মেজর আব্দুল মুকিত লেচুমিয়া কল্যাণ ট্রাস্ট’র শীতবন্ত্র বিতরণ ৩ দফা দাবিতে নগরীতে বাম জোটের সমাবেশ ও মিছিল হবিগঞ্জে ঘুমের মধ্যে আগুনে পুড়ে পুলিশ সদস্যের মৃত্যু দেশ ও মানুষের উন্নয়ন অগ্রগতি প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার রাজনীতির লক্ষ্য : ডা. আরমান আহমদ শিপলু দক্ষিণ সুরমায় রোপা আমন প্রদর্শনীর মাঠ দিবস অনুষ্ঠিত যথাযথ মর্যাদায় সুনামগঞ্জ হানাদার মুক্ত দিবস পালিত জিসাস এর হেলাল উদ্দিনের নিঃশর্ত মুক্তির দাবিতে সিলেটে বিক্ষোভ মিছিল সিলেট মহানগর যুবলীগের উদ্যোগে খাদ্য বিতরণ জনবান্ধব উপজেলা পরিষদ গড়তে কাজ করবো-শামীম আহমদ ভিপি বিশ্ব মানবিক মর্যাদা দিবস উপলক্ষে বিডিইআরএম জেলা শাখার মানববন্ধন আগামী ১০ ফেব্রুয়ারী জেপিকেপি’র অভিষেক অনুষ্ঠান জগন্নাথপুরে আনন্দ হত্যার রহস্য ৩ বছরেও উদ্ঘাটন হয়নি সিলেটে খাদ্যসামগ্রী বিতরণ করল লায়ন্স ক্লাব জবিতে ছাত্রলীগের হামলায় ৪ সাংবাদিক আহত সারা দেশে নভেম্বরে ৪৬৩ সড়ক দুর্ঘটনায় ৫৫৪ জনের প্রাণহানি
সিলেট অঞ্চলে আউশ ও ভুট্টা সম্প্রসারনের সম্ভাবনা, সমস্যা করনীয় শীর্ষক কর্মশালা

সিলেট অঞ্চলে আউশ ও ভুট্টা সম্প্রসারনের সম্ভাবনা, সমস্যা করনীয় শীর্ষক কর্মশালা

ফোকাস নিউজ::  “সিলেট অঞ্চলে শস্যের নিবিড়তা বৃদ্ধিকরণ প্রকল্পের” আওতায় সিলেট অঞ্চলে আউশ ও ভুট্টা আবাদ সম্প্রসারনের সম্ভাবনা, সমস্যা এবং সমস্যা উত্ত্রোণে করনীয় শীর্ষক আঞ্চলিক কর্মশালা শনিবার বেলা ১টায় জেলা পরিষদ সম্মেলন কক্ষ সিলেটে অনুষ্ঠিত হয়। কৃষি সম্প্রসারন অধিদপ্তর, সিলেট অঞ্চল অতিরিক্ত পরিচালক, কৃষিবিদ মোঃ আলতাবুর রহমানের সভাপতিত্বে অতিরিক্ত কৃষি অফিসার শিরিন সুলতানাম ও সিলেট সদর কৃষি সম্প্রসারণ অফিসার সুর্বত দেবনাথ এর যৌথ পরিচলানায়,

প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন অতিরিক্ত সচিব (সম্প্রসারণ), কৃষি মন্ত্রনালয় সনৎ কুমার সাহা বলেন সিলেট অঞ্চলে পতিত জমি চাষের আওতায় আনা ও শস্যের নিবিড়তা বৃদ্ধির জন্য মাঠ পর্যায়ে পরিকল্পনা মোতাবেক কাজ করতে হবে। নতুন ফসল বাজারজাত করণ তথা ভুট্রার বাজারজাতকরণে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে কৃষি বিপনণ অধিদপ্তরকে ও সেচ সুবিধা বাড়াতে বিএডসিকে উদ্যোগ নিতে বলেন।

স্বাগত বক্তব্যে রাখেন সিলেট অঞ্চলে প্রকল্প পরিচালক মোঃ ওহিদুজ্জামান বলেন, বিগত তিন বছরে প্রকল্পের বাস্তবায়িত কার্যক্রমের প্রভাব এবং ২০১৮-১৯ অর্থ বছরের কর্ম পরিকল্পনা উপস্থাপন করেন। এ অঞ্চলে শস্যের গড় নিবিড়তা ৫% বাড়াসহ ভুট্টা ও আউশ আবাদ ব্যাপক সম্প্রসারিত হয়েছে বলে জানান।

অনুষ্ঠানে উপস্থিত মাঠ পর্যায়ের কর্মকর্তা ও কৃষকরা জানান প্রকল্পের কার্যক্রম নেয়ার ফলে ফসল আবাদই শুধু বাড়েনি, ফলন ও বেড়েছে। মোঃ বদরুল হক, উপজেলা কৃষি অফিসার ছাতক, সুনামগঞ্জ বলেন এ প্রকল্পের মাধ্যমে তার উপজেলায় মাল্টা, লিচু ও আউশের আবাদ বেড়েছে। জনাব মোঃ আনিছুজ্জামান, উপজেলা কৃষি অফিসার গোয়াইনঘাট বলেন আকন্মিক বন্যা মোকাবেলায় ব্রিধান৫১ ও ব্রিধান৫২ জাত চাষ করিয়ে সুফল পেয়ছেন। উম্মুক্ত আলোচনায় ও কারিগরী সেশনে ২০১৮-১৯ অর্থ বছরে প্রকল্পের আওতায় ভবিষ্যতে করণীয় বিষয়ক তথ্যাদি উপস্থাপন করেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের জেলা পর্যায়ের সম্মানিত কর্মকর্তা যথাক্রমে জনাব ড. মোঃ আব্দুল মুন্নাফ, জেলা প্রশিক্ষণ কর্মকর্তা, সুনামগঞ্জ; জনাব কাজী লুৎফুল বারী, জেলা প্রশিক্ষণ কর্মকর্তা, মৌলভীবাজার; জনাব মোঃ জালাল উদ্দিন প্রধান, অতিরিক্ত উপপরিচালক (শস্য) হবিগঞ্জ এবং জনাব বিমল চন্দ্র সোম অতিরিক্ত উপপরিচালক (শস্য) সিলেট । কর্মশালায় উপস্থাপিত হয় সিলেট অঞ্চলে জমি পতিত থাকার পিছনের নানা কারণসমূহ।স্থানীয় কৃষি বিভাগ এই কারণ ও সমস্যাদি নির্ণয় ও সনাক্ত করেছে। উল্লেখযোগ্য কারণগুলো হলো সেচের পানির অভাব, পাথর ও গ্যাসের কারণে সেচ যন্ত্র স্থাপনে সমস্যা, বড় কৃষকদের চাষাবাদে অনীহা, জমির মালিক বিদেশে থাকা, জমি বর্গা দিতে অনীহা ও শ্রমিক সংকট। উপস্থাপক মহোদয়গণ এ সব সমস্যাদি সমাধানের বিভিন্ন সুপারিশ উপস্থাপিত করেছেন। বিশেষ করে সেচের সুবিধা, ফসল কর্তন মেশিন সরবরাহ এবং হাওড়ে বজ্রপাত নিরোধক যন্ত্র স্থাপন নিশ্চিত করার উদ্যোগ গ্রহণের জন্য সুপারিশ করেন। কর্মশালায় ভুট্টা বাজারজাতকরনের সমস্যা সমুহ ও উত্তোরনণ করনীয় নির্ধারিত হয়। পরবর্তীতে পতিত জমিকে চাষের আওতায় আনার বিভিন্ন যুক্তি, তথ্য ও মতামত উপস্থাপনের জন্য মুক্ত আলোচনা পর্ব অনুষ্ঠিত হয়। অত্যন্ত ফলপ্রসূ মুক্ত আলোচনায় অংশগ্রহণ করেন উপপরিচালকগণ, জেলা বীজ প্রত্যয়ন অফিসার, উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা, উপজেলা কৃষি অফিসার, এসএএওপ্রমুখ।

  •  
  •  
  •  
  •  

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © sylhetfocusnews.com
Design BY Web Nest BD
ThemesBazar-Jowfhowo