বুধবার, ২৫ মে ২০২২, ০৭:১৭ পূর্বাহ্ন

বিজ্ঞপ্তি :::
সিলেটের জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল সিলেট ফোকাস নিউজ ডটকম এর জন্য সিলেট বিভাগসহ দেশ বিদেশে সংবাদদাতা ও জেলা উপজেলা প্রতিনিধি নিয়োগ দেওয়া হবে। আগ্রহীরা ইমেইলে আপনাদের সিভি পাঠাতে পারেন।
শিরোনাম ::::
প্রথম হজ ফ্লাইট শুরু ৫ জুন দীর্ঘদিন পর মারমুখী ছাত্রদল ঢাবিতে ছাত্রলীগের হামলায় ছাত্রদলের ৮০ জন আহত বিশ্বনাথে ধ্রুবতারা ইয়ুথ ডেভেলপমেন্ট ফাউন্ডেশনের ত্রাণ বিতরণ জৈন্তাপুরে বন্যার্তদের মাঝে জেলা বিএনপির ত্রাণ বিতরণ সিলেটে ছাত্রদলের বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত সিলেটে বন্যার্তদের মাঝে হাসানাহ এইড’র খাদ্য বিতরণ দেড় মাসের ব্যবধানে সুনামগঞ্জে দুই দফা বন্যা, চরম দুর্ভোগ রওশন এরশাদের পক্ষে জকিগঞ্জে ত্রান বিতরন সিলেটে বন্যা দুর্গতদের মধ্যে জেলা যুবলীগের নগদ অর্থ বিতরণ কানাইঘাটের রাজাগঞ্জে ৫৮০ পরিবারে খাদ্য সামগ্রী, টিন ও হাড়িপাতিল বিতরণ সম্পন্ন কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে সিলেট মহানগর ছাত্রদলের বিক্ষোভ মিছিল ও সমাবেশ পূর্ব জাফলং ইউনিয়ন পরিষদে ২শ’পরিবারের মাঝে (জিআর)মানবিক চাল বিতরণ শেখ হাসিনার কর্মী হয়ে মানুষের পাশে থাকার চেষ্টা করছি-ডা. আরমান আহমদ শিপলু সিলেটে দুই পক্ষের ধাওয়া পাল্টাধাওয়া, সাংবাদিক আহত সিলেটে কমছে পানি, বাড়ছে পানিবাহিত রোগের ঝুঁকি ওসমানী হাসপাতালের জরুরী বিভাগের সামনে এম্বুলেন্স চাপায় বৃদ্ধ নিহত টুলটিকরে এটিএমএ হাসান জেবুলের ত্রাণ বিতরণ সাদিপুর নওয়াগাঁওয়ে বিদ্যুৎতের তারের উপরে পড়ে আছে কদম গাছ ঘটতে পারে বড় দূর্ঘটনা ৬ দিন পর সুনামগঞ্জে বিপৎসীমার নিচে সুরমার পানি
সরকারি ব্যয়ে হজ পালনে শীর্ষে ধর্মমন্ত্রীর জেলা

সরকারি ব্যয়ে হজ পালনে শীর্ষে ধর্মমন্ত্রীর জেলা

ফোকাস ডেস্ক::  সরকারি ব্যয়ে হজ পালনে ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমানের জেলার অধিবাসীরা শীর্ষে রয়েছেন। বর্তমান সংসদের মেয়াদে সরকারি খরচে মোট ১৩৩৮ জন হজ্বব্রত পালন করেছেন। দেশের ৬৪ জেলার মধ্যে সবচেয়ে বেশি হজ পালন করেছেন ময়মনসিংহ জেলার ২৪৬ জন এবং দ্বিতীয় সর্বোচ্চ ঢাকা জেলায় ১৬১ জন রয়েছে।

বৃহস্পতিবার জাতীয় সংসদে সংরক্ষিত নারী আসনের সেলিনা বেগমের প্রশ্নের জবাবে এতথ্য জানান তিনি।

ধর্মমন্ত্রী বলেন, জাতীয় হজ্ব ও ওমরাহ নীতি অনুযায়ী ২০১৪ সাল থেকে সরকারি খরচে ধর্মপ্রাণ মুসলমানদের হজে পাঠানো শুরু হয়। গত পাঁচ বছরে এ ব্যবস্থাপনায় ১ হাজার ৩৩৮ জন নাগরিক হজ্ব পালন করেছেন। এর মধ্যে ২০১৪ সালে ১২৪ জন, ২০১৫ সালে ২৬৬ জন, ২০১৬ সালে ২৮৮ জন, ২০১৭ সালে ৩২০ জন এবং ২০১৮ অর্থাৎ চলতি বছরে ৩৪০ জনসহ মোট ১৩৩৮ জন হজ্বব্রত পালন করেছেন।

কামাল আহমেদ মজুমদারের লিখিত প্রশ্নের জবাবে ধর্মমন্ত্রী বলেছেন, সম্প্রতি শেষ হওয়া হাজিদের হজ্ব নিশ্চিত করতে এজেন্সিগুলোর অনিয়মের বিরুদ্ধে কঠোর তদারকির কারণে সুষ্ঠুভাবে হজ্ব কার্যক্রম সম্পন্ন হয়েছে। একই সঙ্গে বেসরকারি ব্যবস্থাপনায় সৌদি আরবে গমণ করা হাজিরা নির্বিঘ্নে হজ্ব পালন করতে পেরেছেন।

উদাহরণ হিসেবে মন্ত্রী বলেন, তাদের (বেসরকারী হাজি) বিমান ভাড়ার টাকা ব্যাংকে জমা বাধ্যতামূলক করা হয়েছিল। ফলে ২০১৮ সালে নিবন্ধিত সকল হজ্বযাত্রীই হজ্বে যেতে সক্ষম হন।

ধর্মমন্ত্রী বলেন, ধর্ম মন্ত্রণালয়, প্রধানমন্ত্রীর দপ্তর, হজ্ব অফিস এবং হাবের কঠোর তদারকির পরও চলতি বছরে হজ্ব কার্যক্রমের সঙ্গে যুক্ত যেসব হজ্ব এজেন্সির বিরুদ্ধে অভিযোগ পাওয়া যাচ্ছে এবং পাওয়া যাবে তদন্তে অভিযোগ প্রমাণিত হলে জাতীয় হজ্ব ও ওমরাহ নীতিমালার ৩২(২) অনুচ্ছেদে শাস্তির ব্যবস্থা করা হবে।

এসব শাস্তির মধ্যে হজ্ব ও ওমরাহ এজেন্সির লাইসেন্স বাতিল, জামানত বাজেয়াপ্ত, অর্থদণ্ড ও জরিমানা এবং তিরস্কার ও সতর্ক করা। একই সঙ্গে পর পর তিন বছর কোনো এজেন্সির বিরুদ্ধে তিরস্কার ও সতর্ক করে নোটিশ দেয়া হলে সংশ্লিষ্ট হজ্ব ও ওমরাহ এজেন্সির বিরুদ্ধে পরবর্তী পদক্ষেপ হিসেবে কোনো ধরণের কারণ দর্শানোর নোটিশ ছাড়াই লাইসেন্স বাতিল করা হবে।

মন্ত্রী আরো বলেন, আগামীতে হজ্ব ব্যবস্থাপনা সুন্দর ও সুষ্ঠু করার লক্ষ্যে জাতীয় হজ্ব ও ওমরাহ নীতি ও হজ্ব প্যাকেজকে আরো যুগোপযোগী করা হবে। এছাড়া হাজিদের হজ্ব নিশ্চিতকরণে প্রয়োজনীয় সকল ব্যবস্থা গ্রহণ করা হবে।

  •  
  •  
  •  
  •  

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © sylhetfocusnews.com
Design BY Web Nest BD
ThemesBazar-Jowfhowo