মঙ্গলবার, ২৯ নভেম্বর ২০২২, ০৯:১২ অপরাহ্ন

বিজ্ঞপ্তি :::
সিলেটের জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল সিলেট ফোকাস নিউজ ডটকম এর জন্য সিলেট বিভাগসহ দেশ বিদেশে সংবাদদাতা ও জেলা উপজেলা প্রতিনিধি নিয়োগ দেওয়া হবে। আগ্রহীরা ইমেইলে আপনাদের সিভি পাঠাতে পারেন।
শিরোনাম ::::
কানাইঘাটে পরকীয়ার জেরে যুবক খুন ঘাসিটুলা জামেয়া ইসলামিয়া আলিম মাদ্রাসায় ওয়াশ ব্লকের উদ্বোধন করলেন মেয়র আরিফ সিসিকে সিএলসিসি’র প্রথম সভা অনুষ্ঠিত শহীদ মিনারে সিলটি পাঞ্চায়িত’র জনসভা অনুষ্ঠিত রাজারগলি সমাজ কল্যাণ সংঘের সংবর্ধনা প্রদান ছোট ভাইকে শাবলের আঘাতে খুন -র‍্যাব‌‌’র হাতে গ্রেফতার রিপন চেম্বার ওয়েলস এর উদ্যোগে গ্র্যান্ড সিলেটে মতবিনিময় সভা অনুষ্ঠিত কাতার বিশ্বকাপ ফুটবল উপলক্ষে আয়োজিত কুইজ প্রতিযোগিতার পুরস্কার বিতরণ গোয়াইনঘাটে চুরি হওয়া সিএনজিসহ ৪ জনকে আটক করেছে পুলিশ খেলাফত মজলিসের আলোচনা সভা ও দোয়া মাহফিল এমসি কলেজের ছাত্রীকে অচেতন অবস্থায় উদ্ধার, হাতের ফাইলে মিলেছে চিরকুট সিলেটে সাংবাদিকদের সাথে স্বর্ণ ব্যবসায়ীদের অসদাচরণ সিলেটে বৃদ্ধি পেয়েছে রেকর্ড সংখ্যক জিপিএ-৫ দেশে সরকার পতন আন্দোলনের গণজোয়ার সৃষ্টি হয়েছে-আরেফিন জিল্লুর জিপিএ-৫ অর্জন করেছে রওনক নওশীন সাদিবা চা শ্রমিকের ১০ দফা বাস্তবায়ন সংগ্রাম কমিটির কনভেনশন অনুষ্টিত সিলেটের বিএনপি নেতা বদরুজ্জামান সেলিম কারাগারে জাতীয় ইমাম সমিতি দক্ষিণ সুরমা উপজেলা কমিটি গঠিত কেমুসাসে সিলেট ক্যালিগ্রাফি সোসাইটির ক্যালিগ্রাফি প্রদান ভারত থেকে এলসি পাথরের সাথে আসা অবিস্ফোরিত বোমায় শিক্ষার্থীর মৃত্যু
শ্রীলংকায় পার্লামেন্ট ভেঙে দিয়ে মধ্যবর্তী নির্বাচনের ঘোষণা

শ্রীলংকায় পার্লামেন্ট ভেঙে দিয়ে মধ্যবর্তী নির্বাচনের ঘোষণা

আন্তর্জাতিক ডেস্ক::  শ্রীলংকার প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা পার্লামেন্ট ভেঙে দিয়ে আজ শনিবার মধ্যবর্তী নির্বাচনের ঘোষণা দিয়েছেন।
তার এ সিদ্ধান্ত দেশটিতে দুই মাস ধরে চলা রাজনৈতিক অস্থিরতা ও অচলাবস্থা আরো ঘনীভূত হয়েছে বলেই বিশ্লেষকরা মনে করছেন। দুই প্রতিদ্বন্দ্বী রনিল বিক্রমাসিংহে ও মাহিন্দা রাজাপাকসে উভয়ই নিজেকে প্রধানমন্ত্রী দাবি করছেন।

বিরোধীরা একে অবৈধ পদক্ষেপ হিসেবে এর নিন্দা জানিয়ে বলেছে, সিরিসেনার মনোনীত প্রধানমন্ত্রী সাবেক প্রেসিডেন্ট মাহিন্দা রাজাপাকসে বর্তমান পার্লামেন্টে নিজের সংখ্যাগরিষ্ঠতা প্রমাণ করতে পারবে না বলে তিনি শুক্রবার পার্লামেন্ট ভেঙে জানুয়ারিতে আগাম নির্বাচনের ঘোষণা দিয়েছেন।
বিক্রমাসিংহে পদত্যাগ করতে অস্বীকৃতি জানানোর পর দুই সপ্তাহ ধরে তার সঙ্গে রাজাপাকসের ক্ষমতার লড়াই চলে আসছে। দেশটির চলমান অস্থিরতায় আন্তর্জাতিক সম্প্রদায় উদ্বেগ প্রকাশ করেছে।
আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে দ্বীপরাষ্ট্রটি কৌশলগতভাবে অত্যন্ত গুরুত্বপূর্ণ।
সিরিসেনা এক অধ্যাদেশ জারি করে শ্রীলংকার ২২৫ সদস্য বিশিষ্ট পার্লামেন্ট ভেঙ্গে দিয়ে নির্ধারিত সময়ের প্রায় দুই বছর আগে নির্বাচনের দিনক্ষণ চূড়ান্ত করেছেন।
প্রেসিডেন্ট তার সিদ্ধান্তের বিরোধীতার আশঙ্কায় পার্লামেন্ট ভেঙে দেয়ার এ ঘোষণা দিয়েছেন।
বিক্রমাসিংহে এর প্রতিক্রিয়ায় তাৎক্ষণিকভাবে কিছু বলেননি। তবে তার ইউনাইটেড ন্যাশনাল পার্টি (ইউএনপি) জানিয়েছে, তারা সিরিসেনার এ সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করবে।
ইউএনপি টুইটারে জানায়, প্রেসিডেন্টের এ পার্লামেন্টে ভেঙে দেয়ার বিষয়টি অবৈধ এবং এটি সংবিধান পরিপন্থী। আমরা দেশে গণতন্ত্র সমুন্নত রাখতে লড়াই চালিয়ে যাচ্ছি।
দলটির পক্ষ থেকে আরও বলা হয়, ‘তিনি গণতন্ত্র ও জনগণের অধিকার কেড়ে নিয়েছেন।’
সিরিসেনা পার্লামেন্টে ভোটাভুটির মাধ্যমে প্রধানমন্ত্রী নির্বাচনের জন্য যুক্তরাষ্ট্র, জাতিসংঘ ও ইউরোপীয় ইউনিয়নের চাপের মুখে পড়েছিলেন।
ওয়াশিংটন সিরিসেনার সর্বশেষ সিদ্ধান্তের সমালোচনা করেছে।
মার্কিন পররাষ্ট্র দফতর এক বিবৃতিতে জানায়, শ্রীলংকার পার্লামেন্ট ভেঙে দেয়ার খবরে যুক্তরাষ্ট্র গভীরভাবে উদ্বিগ্ন। ফলে রাজনৈতিক পরিস্থিতির আরও অবনতি হয়েছে।
সিরিসেনার ইউনাইটেড পিপলস ফ্রিডম এলাইয়েন্স (ইউপিএফএ) আস্থা ভোটে জয়লাভের জন্য প্রয়োজনীয় সংখ্যক এমপির সমর্থন পায়নি বলে স্বীকার করেছে।
পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠতা অর্জনের প্রক্রিয়া এড়িয়ে রাজাপাকসে এখন দেশটির তত্ত্বাবধায়ক সরকারের দায়িত্ব পালন করবেন। ১৭ জানুয়ারি নতুন সদস্যদের নিয়ে পার্লামেন্ট অধিবেশন বসবে।
এদিকে বামপন্থী পিপলস’ লিবারেশন ফ্রন্ট (জেভিপি) সিরিসেনা ক্ষমতা দখলের চেষ্টা করছেন বলে অভিযোগ করেছে।
জেভিপির সাধারণ সম্পাদক তিলভিন সিলভা সাংবাদিকদের বলেন, ‘এ মুহূর্তে পার্লামেন্ট ভেঙে দেয়া অবৈধ। এটি সংবিধান পরিপন্থী।’
পার্লামেন্ট ভেঙে দেয়ার আগে ইইউ শুক্রবার জানিয়েছে, এ রাজনৈতিক সংকট আন্তর্জাতিক মহলে দেশটির সুনাম ক্ষুণ্ন করছে।
ইইউ, নরওয়ে ও সুইজারল্যান্ড এক যৌথ বিবৃতিতে অবিলম্বে পার্লামেন্ট অধিবেশন ডেকে ভোটাভুটির আহ্বান জানায়।
এদিকে বিক্রমাসিংহে বৃহস্পতিবার রাতে তার সমর্থকদের ধন্যবাদ জানিয়ে শান্ত থাকার আহ্বান জানিয়েছেন।
খবর এএফপি

  •  
  •  
  •  
  •  

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © sylhetfocusnews.com
Design BY Web Nest BD
ThemesBazar-Jowfhowo