রবিবার, ২৮ নভেম্বর ২০২১, ০৯:০৫ অপরাহ্ন

বিজ্ঞপ্তি :::
সিলেটের জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল সিলেট ফোকাস নিউজ ডটকম এর জন্য সিলেট বিভাগসহ দেশ বিদেশে সংবাদদাতা ও জেলা উপজেলা প্রতিনিধি নিয়োগ দেওয়া হবে। আগ্রহীরা ইমেইলে আপনাদের সিভি পাঠাতে পারেন।
শিরোনাম ::::
গোয়াইনঘাটের ডৌবাড়িতে ডুবলো নৌকা, বিদ্রোহী প্রার্থীর জয় সিলেট জেলা ও মহানগর যুবদলের প্রস্তুতি সভা ও লিফলেট বিতরণ বড়লেখার দাসেরবাজারে নৌকাকে ডুবিয়ে বিদ্রোহী প্রার্থীর জয় সিলেট চেম্বারের সাথে রড সিমেন্ট ঢেউটিন মার্চেন্ট গ্রুপের মতবিনিময় দক্ষিণ সুরমার লালাবাজারে নৌকার তুহিন বিজয়ী দক্ষিণ সুরমার দাউদপুরে নৌকার প্রার্থী বিজয়ী নবনির্বাচিত মেম্বার আব্দুল আহাদকে তেমুখি মৎস্য আড়ৎ ব্যবসায়ীর সংবর্ধনা নারী নির্যাতন প্রতিরোধে জাতীয় মহিলা সংস্থা সিলেটের উঠান বৈঠক সিলেটে নাতির কোলে চড়ে ভোট দিলেন শতবর্ষী নানী! গোল্ডেন ড্রীম ওমেন অর্গানাইজেশনের ফ্রী খতনা ক্যাম্প সম্পন্ন সিলেটে তৃতীয় ধাপে ৭৭ ইউনিয়নে ভোটযুদ্ধ নিজেকে বিয়ে করা সেই মডেল এবার চাইলেন বিচ্ছেদ ‘সক্কাল সক্কাল… অর্গাজম’! চমকে দিলেন শ্রীলেখা শিক্ষার্থীদের হাফ ভাড়া দক্ষিণ আফ্রিকার সঙ্গে যোগাযোগ বন্ধ করছে বাংলাদেশ অরাজনৈতিক ইস্যু নিয়ে আন্দোলন করছে বিএনপি : কৃষিমন্ত্রী মিরপুরে গার্মেন্টস কর্মীদের সড়ক অবরোধ বরিশালে একই পরিবারের পাঁচ সদস্যের ইসলাম ধর্ম গ্রহণ ছাত্রদল নেতা সামসুদ্দোহার পিতার মৃত্যুতে সিলেট ছাত্রদলের শোক সিলেটে বন্ধ প্রচারণা, অপেক্ষা ভোটের
শিল্পায়ন ছাড়া দেশের টেকসই উন্নয়ন সম্ভব নয় : ড. ফরাসউদ্দিন

শিল্পায়ন ছাড়া দেশের টেকসই উন্নয়ন সম্ভব নয় : ড. ফরাসউদ্দিন

ফোকাস নিউজ::  বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ও ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির বোর্ড অব ট্রাস্টিজ এর চেয়ারপার্সন ড. মোহাম্মদ ফরাসউদ্দিন বলেছেন, ‘শল্পায়ন ছাড়া কোন দেশের টেকসই উন্নয়ন সম্ভব হবে না। পঁয়ত্রিশ বছর আগে আমি যা বলেছিলাম এখনও তা বলছি যে শিল্পায়ন ছাড়া দেশের উন্নয়ন ও অগ্রগতি সম্ভব নয়।’

শনিবার সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি’র উদ্যোগে চেম্বার কনফারেন্স হলে আয়োজিত ‘সিলেট অঞ্চলে প্রবাসী বিনিয়োগ সংক্রান্ত গবেষণাপত্রের উপর পর্যালোচনা’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সাবেক একান্ত সচিব ড. ফরাসউদ্দিন বলেন, ‘গত দশ বছরে দেশে অসাধারণ অগ্রগতি হয়েছে। বিভিন্ন আন্তর্জাতিক সূচকে আমরা এশিয়ার মধ্যে এগিয়ে রয়েছি। তিনি বলেন, সরকারের ১০ বছরের দায়িত্বকালে যে অসাধারণ অগ্রগতি হয়েছে তা বিবেচনা করে আগামী ১২০ দিনের মধ্যে এই ধারাবাহিকতা বজায় রাখলে আগামী ২০৩০ সনে বিশ্বের ২৬তম অর্থনৈতিক সমৃদ্ধ দেশ হবে বাংলাদেশ।’

সিলেটে বিনিয়োগ এবং শিল্প প্রতিষ্ঠানের সম্ভাবনার কথা উল্লেখ করে তিনি দেশী-বিদেশী বিনিয়োগকারীদের যৌথ উদ্যোগে শিল্প প্রতিষ্ঠান স্থাপনের আহবান জানান। তিনি সিলেট চেম্বারের উদ্যোগকে স্বাগত জানিয়ে বলেন, সিলেট নিয়ে আমি খুবই আশাবাদী। এখানে শিল্প প্রতিষ্ঠান নির্মাণের জন্য প্রচুর জমি রয়েছে। এছাড়া গ্যাস এবং বিদ্যুৎ সুবিধাও পর্যাপ্ত রয়েছে।

সিলেটে দুইটি প্রকল্প সিলেট-ঢাকা মহাসড়ক চার লেন এবং ট্রেনের ডাবল লেন বাস্তবায়নে একটু দেরী হচ্ছে উল্লেখ করে ড. ফরাসউদ্দিন বলেন, সিলেট-চট্টগ্রাম হাইওয়ে নির্মাণও জরুরী বলে আমি মনে করি। তিনি গ্যাস সমস্যা সমাধান করাও জরুরী বলে মন্তব্য করেন।

তিনি বলেন, সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ও সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় শিক্ষা ও গবেষণায় ব্যাপক ভূমিকা রাখছে। তিনি বলেন, সিলেটে কর্মসংস্থানমূলক প্রকল্প সমূহ যেমন বস্ত্রশিল্প কারখানা, আসবাবপত্র, আগর, তরল দুগ্ধ, মৎস্য উৎপাদন ও প্রক্রিয়াজাতকরণ, পর্যটন, গ্লাস ও সিরামিক ইন্ডাস্ট্রি সরকারের পরবর্তী পরিকল্পনায় বাস্তবায়ন করা হবে। শেখ হাসিনার নেতৃত্বে এই দেশ থাকলে আমরা আবারো প্রকৃত ‘সোনার বাংলা’ গড়ে তুলে প্রতিটি মানুষের মুখে হাসি ফোটাতে পারবো।

সিলেট চেম্বারের সভাপতি খন্দকার সিপার আহমদের সভাপতিত্বে অনুষ্ঠানে ‘সিলেট অঞ্চলে প্রবসাী বিনিয়োগ: একটি সামগ্রিক পর্যালোচনা’ শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন শাবিপ্রবির ব্যবসায় প্রশাসন বিভাগের সহযোগী অধ্যাপক ড. ফজলে এলাহী মোহাম্মদ ফয়সাল। তিনি সিলেট অঞ্চলের অর্থনৈতিক সম্ভাবনা, বিনিয়োগ এবং প্রবাসীদের বিনিয়োগের বাঁধা সমূহ তুলে ধরেন।

সভাপতির বক্তব্যে খন্দকার সিপার আহমদ বলেন, সিলেট অঞ্চল শিল্প ও পর্যটনের জন্য একটি অপার সম্ভবনাময় স্থান। এ সম্ভাবনাকে কাজে লাগাতে সিলেট চেম্বার বিনিয়োগ সংক্রান্ত এ গবেষণা কার্যক্রম পরিচালনার উদ্যোগ গ্রহণ করে। তিনি গবেষণাপত্রটি প্রস্তুতে সহযোগিতার জন্য সংশ্লিষ্ট সকলকে আন্তরিক ধন্যবাদ জানান। তিনি সিলেট অঞ্চলে বিনিয়োগের জন্য প্রবাসীদের প্রতি আহবান জানিয়ে বলেন, আজকে উপস্থাপিত গবেষণাপত্রটি পরবর্তীতে আরো সমৃদ্ধ করা হবে। প্রাথমিক পর্যায়ের এই গবেষণাপত্রটিতে বিভিন্ন বিনিয়োগকারীদের মতামত ও পরামর্শ অন্তর্ভুক্ত করে চূড়ান্ত করা হবে এবং পরবর্তীতে তার ইংলিশ ভার্সন প্রকাশ করা হবে।

সভায় আলোচনায় অংশ নেন সিলেট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ভারপ্রাপ্ত ভাইস চ্যান্সেলর প্রফেসর মোঃ মনির উদ্দিন, মেট্রোপলিটন ইউনিভার্সিটির প্রো-ভিসি প্রফেসর শিব প্রসাদ সেন, সিলেট সরকারী মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর মুহঃ হায়াতুল ইসলাম আকঞ্জি, স্কলার্সহোমের হেড অব একাডেমিক কাউন্সিল ড. কবীর এইচ চৌধুরী, শাবিপ্রবি’র ইন্ডাস্ট্রিয়াল এন্ড প্রডাকশন ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রফেসর ড. আহমদ সায়েম, বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ সিলেট বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক সৈয়দ মোহাম্মদ শরফুদ্দিন, সিলেট চেম্বারের সহ সভাপতি মোঃ এমদাদ হোসেন, পরিচালক জিয়াউল হক, সিলেট প্রেসক্লাবের সভাপতি ইকরামুল কবির, সিলেট জেলা প্রেসক্লাবের সভাপতি তাপস দাস পুরকায়স্থ ও বারাকা গ্রুপের এমডি ফাহিম আহমদ চৌধুরী।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের জিএম জীবন কৃষ্ণ রায়, ডিজিএম স্বরূপ কুমার চৌধুরী ও মোঃ হারুনুর রশিদ, সিলেট মহানগর আওয়ামীলীগের যুগ্ম সাধারণ সম্পাদক অধ্যাপক জাকির হোসেন, লিডিং ইউনিভার্সিটির সহকারী অধ্যাপক মোহাম্মদ জাহেদ হোসেন, সিলেট চেম্বারের পরিচালক মোঃ সাহিদুর রহমান, মুকির হোসেন চৌধুরী, আব্দুর রহমান, আলহাজ্ব মোঃ আতিক হোসেন, সিলেট প্রেসক্লাবের সাবেক সভাপতি ইকবাল সিদ্দিকী, সিলেট প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক সিরাজুল ইসলাম, বাংলাদেশ প্রতিদিন ও নিউজটোয়েন্টিফোরের ব্যুরো প্রধান শাহ্ দিদার আলম নবেল, আনন্দ নিকেতনের শাকির এলাহি মোঃ ফাহিম, বিসিসি এর সেন্টার ম্যানেজার মধুসূদন চন্দ, ফটো জার্নালিস্ট এসোসিয়েশনের সভাপতি আব্দুল বাতিন ফয়সল, ইমজা’র সাধারণ সম্পাদক দেবাশীষ দেবু, শুভ প্রতিদিনের ব্যবস্থাপনা সম্পাদক ফয়সাল আহমদ মুন্না, চ্যানেল এস’র সিলেট প্রতিনিধি রুহিন আহমদ, গণদাবী পরিষদের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক অধ্যাপক এম শফিকুর রহমান, জাকারিয়া চৌধুরী, মোঃ মাহবুবুল আলম চৌধুরী, আব্দুল বাছিত সেলিম, মোঃ সাহিদুর রহমান, হৃদয়ে ৭১ এর চেয়ারম্যান রুহুল আলম চৌধুরী উজ্জ্বল, সরকারী-বেসরকারী উচ্চপদস্থ কর্মকর্তাবৃন্দ, আমন্ত্রিত অতিথিবৃন্দ ও সাংবাদিকবৃন্দ।

  •  
  •  
  •  
  •  

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © sylhetfocusnews.com
Design BY Web Nest BD
ThemesBazar-Jowfhowo