মঙ্গলবার, ০৭ ডিসেম্বর ২০২১, ১১:৩৮ অপরাহ্ন

বিজ্ঞপ্তি :::
সিলেটের জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল সিলেট ফোকাস নিউজ ডটকম এর জন্য সিলেট বিভাগসহ দেশ বিদেশে সংবাদদাতা ও জেলা উপজেলা প্রতিনিধি নিয়োগ দেওয়া হবে। আগ্রহীরা ইমেইলে আপনাদের সিভি পাঠাতে পারেন।
শিরোনাম ::::
জগদীশ সামন্তের নৌকা মার্কার সমর্থনে সিলেটে মতবিনিময় সিলেট থেকে ছেড়ে যাওয়া চলতে ট্রেনএর বগির হঠাৎ দুই ভাগ! সিলেটে বাস ও ট্রাকের মুখোমুখি সংঘর্ষে-নিহত ১ আহত ১৫ সিলেট মহানগর আঃলীগের সভাপতি মাসুক উদ্দিনের সাথে রিক্সা মালিক শ্রমিকদের মতবিনময় সিলেটের ৫৫টি স্কুলে গ্রাফিক নভেল ‘মুজিব’ বিতরণ করলো বিকাশ সিলেটে বাড়ি ছেড়ে ৪ যুবক নিখোঁজ সিলেটে ‘জাওয়াদ’র প্রভাব, শীত বাড়ার আভাস গোয়াইনঘাটে ২২৫ বোতল ভারতীয় মদসহ আটক ৩ জাফলংয়ে ওয়ার্ড যুবলীগের উদ্যোগে শহীদ শেখ ফজলুল হক মনি’র ৮৩-তম জন্মদিন পালিত সব সিটি করপোরেশনে শিক্ষার্থীদের হাফ ভাড়া ক্ষমতায় থাকাকালে তারা কী করেছেন, বিএনপিকে তথ্যমন্ত্রী শেখ হাসিনা গণতন্ত্রকে শৃঙ্খলমুক্ত করতে আন্দোলন করছেন’-ওবায়দুল কাদের বিশ্ব মানবাধিকার দিবস উপলক্ষে দলিত জনগোষ্ঠীর ৮ দফা দাবিতে মানববন্ধন ফ্রেন্ডস পাওয়ার ক্লাবের একযুগ পূর্তি উৎসব পালন সেনাবাহিনী দেশে-বিদেশে তার উপর অর্পিত দায়িত্ব সঠিকভাবে পালনে সক্ষম-জেনারেল এস এম শফিউদ্দিন আহমদ সিলেটেও ‘জাওয়াদ’র প্রভাব, দিনভর দেখা নেই সূর্যের খান বাহাদুর কল্যাণ ট্রাস্ট্র ও ইংল্যান্ডের আল মোস্তফা কল্যাণ ট্রাস্টের ফ্রি চক্ষু সেবা মেডিক্যাল ক্যাম্প অনুষ্ঠিত গণমানুষের কবি দিলওয়ারকে নিবেদিত রচনা প্রতিযোগিতা বালাগঞ্জে কুশিয়ারা নদীর উপর সেতু নির্মানের স্থান পরিদর্শন-হাবিব ও নেছার আহমদ এম.পি কোন মুসলমান ইসলাম ছাড়া কারও মত গ্রহণ করতে পারে না : পীর সাহেব চরমোনাই
বেলজিয়ামকে হারিয়ে ফাইনালে ফ্রান্স

বেলজিয়ামকে হারিয়ে ফাইনালে ফ্রান্স

স্পোর্টস ডেস্ক:: ২০ বছরে বিশ্বকাপে তৃতীয়বার ফাইনালে উঠল ফ্রান্স, স্যামুয়েল উমতিতির লক্ষ্যভেদী হেড গড়ে দিলো প্রথম সেমিফাইনালের পার্থক্য। তাতে ফ্রান্স নিশ্চিত করলো তাদের তৃতীয় বিশ্বকাপ ফাইনাল। আর বেলজিয়ামের সোনালি প্রজন্মের রোমাঞ্চকর যাত্রার সমাপ্তি হলো শেষ চারে। মঙ্গলবার সেন্ট পিটার্সবার্গে ১-০ গোলে বেলজিয়ামকে হারাল ফ্রান্স।

১৯৯৮ ও ২০০৬ সালে ফাইনাল খেলেছিল ফ্রান্স। প্রথম ফাইনালে ব্রাজিলকে হারিয়ে একমাত্র শিরোপা জিতেছিল তারা। তবে সবশেষ শিরোপার লড়াইয়ে ১২ বছর আগে ইতালির কাছে টাইব্রেকারে হেরে স্বপ্নভঙ্গ হয় ফরাসিদের। দ্বিতীয়বার চ্যাম্পিয়ন হওয়ার জন্য তারা লড়বে ইংল্যান্ড কিংবা ক্রোয়েশিয়াকে। ১৫ জুলাই মস্কোর লুঝনিকি স্টেডিয়ামে ফ্রান্সের বিপক্ষে প্রতিদ্বন্দ্বিতা নিশ্চিত করতে বুধবার সেমিফাইনালে মুখোমুখি হবে ইংলিশ ও ক্রোয়েটরা।

প্রথম ৪৫ মিনিট দারুণ বীরত্ব দেখায় বেলজিয়াম ও ফ্রান্সের গোলরক্ষক থিবো কোর্তোয়া ও হুগো লরিস। তাদের নৈপুণ্যে প্রথমার্ধে জালে বল জড়াতে পারেনি কেউই। দুই দল বিরতিতে যায় গোলশূন্য থেকে। দ্বিতীয়ার্ধে উমতিতি এগিয়ে দেন ফ্রান্সকে। তারপর রাফায়েল ভারানে, ব্লেইস মাতুইদি ও কিলিয়ান এমবাপের দারুণ পারফরম্যান্স ফরাসিদের উদযাপন ধরে রাখে। আর প্রশংসিত পারফরম্যান্স করেও লরিসকে পরাস্ত না করার ব্যর্থতায় ফাইনালে ওঠার স্বপ্ন পূরণ হয়নি ৫ ম্যাচের সবগুলো জিতে সেমিফাইনালে ওঠা বেলজিয়ামের।

কয়েক দশক পর ফাইনালের হাতছানি পেলেও ব্যর্থ বেলজিয়াম
ফ্রান্সের খেলোয়াড়রা পায়ে বল রাখতে না পারায় ১৫ মিনিটে সুযোগ তৈরি করেন কেভিন ডি ব্রুইন। তিনি পাস দেন ইডেন হ্যাজার্ডকে। বেলজিয়ান অধিনায়কের নিচু শট গোলবারের পাশ দিয়ে চলে যায়।

১৮ মিনিটে ফ্রান্স প্রথমবার গোলমুখে শট নেয়। মাতুইদির শক্তিশালী শট কোর্তোয়াকে পরাস্ত করতে পারেনি। পরের মিনিটে হ্যাজার্ড বাঁপ্রান্ত দিয়ে শক্তিশালী শট নেন গোলে, কিন্তু ভারানের গায়ে লেগে গোলবারের উপর দিয়ে মাঠের বাইরে যায় বল।

নাসের চ্যাডলির ২১ মিনিটের কর্নার থেকে অ্যাল্ডারওয়েইরেল্ড পরীক্ষা নেন লরিসের। টটেনহ্যাম সতীর্থের শট ডানদিকে ঝাঁপিয়ে পড়ে প্রতিহত করেন ফরাসি গোলরক্ষক।

তিনটি গোল ও দুটি অ্যাসিস্টে ফ্রান্সের এই বিশ্বকাপে সবচেয়ে উজ্জ্বল গ্রিয়েজমান
৩১ মিনিটে ফ্রি কিক থেকে বল নিয়ে বেঞ্জামিন পাভার্দ বক্সের মধ্যে ক্রস দেন এবং অলিভিয়ের জিরুদের হেড হয় লক্ষ্যভ্রষ্ট। তিন মিনিট পর আন্তোয়ান গ্রিয়েজমানের নিখুঁত ফ্রি কিক বেলজিয়ান রক্ষণদেয়াল ভেদ করে বক্সে জায়গা করে নেয়। এমবাপে বল পায়ে নিয়ে পাস দেন জিরুদকে। চেলসি ফরোয়ার্ডের দুর্বল ফিনিশিংয়ে জালে জড়ায়নি বল।

বিরতির ৬ মিনিট আগে দারুণ এক সুযোগ পায় ফ্রান্স। ৩৯ মিনিটে এমবাপের পাস থেকে পাভার্দ লক্ষ্যে শট নিয়েছিলেন, কিন্তু কোর্তোয়ার বাড়িয়ে দেওয়া পা ব্যর্থ করে দেয় তাকে।

যোগ করা সময়ের প্রথম মিনিটে ডি ব্রুইনের দুর্দান্ত ক্রস থেকে গোল করার সুবর্ণ সুযোগ নষ্ট করেন রোমেলু লুকাকু। গোলমুখের সামনে দাঁড়ানো এ স্ট্রাইকারের গায়ে বল লাগায় লক্ষ্যভেদ করতে পারেননি।

হারলেও মাথা উঁচু রাখছেন হ্যাজার্ডরা
বিরতির পর অ্যাক্সেল উইটসেলের ক্রস থেকে ভারানের চ্যালেঞ্জে ঠিকমতো হেড নিতে পারেননি লুকাকু। গোলবারের উপর দিয়ে মাঠের বাইরে চলে যায় বল।

৫০ মিনিটে জিরুদের শট ব্লক করে কর্নার বানান ভিনসেন্ত কোম্পানি। পরের মিনিটে গ্রিয়েজমানের ওই কর্নার থেকে কাছের পোস্টে ফেলাইনির চেয়ে উঁচুতে লাফিয়ে হেড করে বল জালে জড়ান উমতিতি।

এমবাপের ৫৬ মিনিটের ব্যাকহিল থেকে বল পেয়েছিলেন জিরুদ। কিন্তু কোর্তোয়া তাকে লক্ষ্যভ্রষ্ট করে ব্যবধান দ্বিগুণ করতে দেননি ফরাসিদের।

৬৫ মিনিটে মাঝমাঠ থেকে দ্রিয়েস মের্টেন্সের লম্বা ক্রস গোলমুখে হেড করেছিলেন ফেলাইনি। গোলপোস্টের কয়েক ইঞ্চি পাশ দিয়ে লক্ষ্যভ্রষ্ট হয় বেলজিয়াম মিডফিল্ডারের এ চেষ্টা। দুই মিনিট পর এমবাপের আবারও সুযোগ তৈরি করে দেন জিরুদকে। কিন্তু চেলসি ফরোয়ার্ড গোলবারের ওপর দিয়ে বল মেরে আবার সুযোগ নষ্ট করেন।

উমতিতি ফ্রান্সকে এগিয়ে দিলেন, তাতে দলও জিতল সেমিফাইনাল
সমতা ফেরাতে মরিয়া বেলজিয়াম বক্সের মধ্যে জায়গা খুঁজছিল হন্যে হয়ে। ৭৩ মিনিটে ডি ব্রুইনের ক্রস বক্সের মধ্যে বিপদ ডাকার আগেই পল পগবা হেড করে মুক্ত করেন।

৮১ মিনিটে ট্যাকল করে হ্যাজার্ডের পা থেকে বল মুক্ত করেন ভারানে। কিন্তু বল চলে যায় উইটসেলের পায়ে। তার বুলেট গতির শট পাঞ্চ করে প্রতিহত করেন লরিস।

দ্বিতীয়ার্ধের ইনজুরি সময়ের তৃতীয় ও ষষ্ঠ মিনিটে গ্রিয়েজমান ও তোলিসোকে ঠেকিয়ে দিয়ে হারের ব্যবধানটা বড় হতে দেননি কোর্তোয়া। তাতে কী! ২০১৬ সালের ইউরো ফাইনালের পর এবার বিশ্বমঞ্চের ফাইনালে ঠিক জায়গা করে নিয়েছে দিদিয়ের দেশমের শিষ্যরা।
/এফএইচএম/

  •  
  •  
  •  
  •  

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © sylhetfocusnews.com
Design BY Web Nest BD
ThemesBazar-Jowfhowo