শুক্রবার, ০৩ ডিসেম্বর ২০২১, ০৯:২৫ অপরাহ্ন

বিজ্ঞপ্তি :::
সিলেটের জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল সিলেট ফোকাস নিউজ ডটকম এর জন্য সিলেট বিভাগসহ দেশ বিদেশে সংবাদদাতা ও জেলা উপজেলা প্রতিনিধি নিয়োগ দেওয়া হবে। আগ্রহীরা ইমেইলে আপনাদের সিভি পাঠাতে পারেন।
শিরোনাম ::::
চাঁদপুরে বাস-মোটরসাইকেল সংঘর্ষে নিহত ৩ বাংলাদেশ মানবাধিকার বাস্তবায়ন ফাউন্ডেশনের চিত্রাকংন প্রতিযোগিতার উদ্বোধনী এডোরার ফ্রি মেডিকেল ক্যাম্প ও সেরিব্রাল পালসি ক্লিনিক উদ্বোধন সিলেট ফাউন্ডেশন বাংলাদেশের শীতবস্ত্র বিতরণ ১২০০ দৌঁড়বিদ নিয়ে সিলেটে হলো ম্যারাথন খালেদা জিয়ার মুক্তির দাবীতে সিলেট শহিদ মিনার ছাত্রদলের ‘হঠাৎ অবস্থান’ বোমা আতঙ্ক : মালয়েশিয়ান উড়োজাহাজে কোনো কিছু পাওয়া যায়নি এইচএসসি পরীক্ষা : ধরন বদলে শিক্ষার্থীরা আন্দোলন চালাবে কাউন্সিলরসহ জোড়া খুনের মামলার প্রধান আসামি ‌‘বন্দুকযুদ্ধে’ নিহত জগন্নাথপুরে বন্দুকযুদ্ধে আহত অর্ধশত, গুলিবিদ্ধ ৩০ সিলেটে এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু দুনিয়ার ধ্যান-খেয়াল বিদায় করে দিয়ে আখেরাতের খেয়াল অন্তরে জায়গা দিন : পীর সাহেব চরমোনাই করোনা বাড়লে যেকোনো সময় শিক্ষাপ্রতিষ্ঠান আবারও বন্ধ’ বাংলাদেশে আঘাত হানতে পারে ঘূর্ণিঝড় ‘জাওয়াদ’ খালেদা জিয়ার চিকিৎসা উপমহাদেশেও সম্ভব নয়: ড্যাব “সোনার মানুষ” সম্মাননায় ভূষিত হলেন লায়ন উজ্জ্বল কান্তি বড়ুয়া সিলেটের সব ইমিগ্রেশনে সতর্কতা জারি চট্টগ্রামের জাতিগত প্রাচীন সভ্যতা সংরক্ষণের দাবি ইতিহাস গবেষকদের সিলেট বাদাঘাট বাইপাস সড়ক চালুর দাবিতে মানবন্ধন সিলেট মহানগরীর ছোট-বড় সড়ক সংস্কারের দাবিতে সিসিক ও সওজ বরাবরে স্মারকলিপি প্রদান
দেশের তিন সিটি নির্বাচন- নিয়ে আইনশৃঙখলা পরিস্থিতি পর্যালোচনা

দেশের তিন সিটি নির্বাচন- নিয়ে আইনশৃঙখলা পরিস্থিতি পর্যালোচনা

মোহাম্মদ অলিদ সিদ্দীকী তালুকদার::আসন্ন তিন সিটি নির্বাচনের আইনশৃঙ্খা পরিস্থিতি সংক্রান্ত উচ্চপর্যারের এক বৈঠক গতকাল অনুষ্ঠিত হয়। প্রধান নির্বাচন- কমিশনার ( সিইসি) কেএম নুরুল হুদার সভাপতিত্বে অনুষ্ঠিত এ বৈঠকে আইনশৃঙখলা রক্ষাকারী বাহিনীর গুলোর শীর্ষ পর্যায়ের কর্মকর্তা এবং তিন সিটির উর্ধ্বতন কর্তৃপক্ষের সদস্যরা উপস্থিত ছিলেন। বৈঠকে নির্বাচনের আগে তিন সিটিতে অবৈধ অস্ত্র উদ্ধার, নির্বাচনী এলাকায় সন্দেহভাজন অনুপ্রবেশকারী রোধ এবং সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষায় প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করার ওপর জোর দেয়া হয়েছে।

নির্বাচন- কমিশনের পক্ষ থেকে বলা হয়েছে, সন্দেহভাজন মনে হলে যে কাউকে ফৌজদারি কার্যবিধি অনুযায়ী গ্রেফতার করা যাবে, তবে ২৪ ঘন্টার মধ্যে তাকে আদালতে হাজির করতে হবে এবং সুনির্দিষ্ট অভিযোগ না থাকলে পুরনো মামলায় অজ্ঞাত নামা আসামি হিসেবে তাকে গ্রেফতার দেখানো যাবেনা ।
বৈঠকে নির্বাচনে সহিংসতা, এমনকি কোথাও কোথাও জঙ্গি তৎপরতার আশন্কাও ব্যক্ত করা হয়েছে এবং এ ব্যাপারে আইনশৃঙ্খলা বাহিনীকে বিশেষ তৎপর থাকতে বলা হয়েছে। নির্বাচনে টাকার খেলা, বহিরাগতদের আগমন, ঝুঁকিপূর্ণ কেন্দ্র, সামাজিক যোগাযোগ মাধ্যমের অপব্যবহার ইত্যাদি বিষয় রোধ কার্যকর ব্যবস্থা গ্রহণের ওপরও তাগিদ দেয়া হয়েছে ।
তিন সিটি নির্বাচনের আগে আইনঙ্খলা বাহিনী ও প্রশাসনিক কর্মকর্তাদের সঙ্গে নির্বাচন- কমিশনের বৈঠকটিতে যেসব বিষয় আলোচিত হয়েছে, সেগুলোর প্রতিটিই নির্বাচন- তিনটিকে সুষ্ঠু করার সঙ্গে ওওতপ্রোতভাবে সম্পর্কিত। যদিও আইনশৃঙখলা বাহিনীর আপত্তির মুখে ‘ বিনা ওয়ারেনরন্টে’ গ্রেফতার করা যাবে না, এমন নির্দেশনা থেকে সরে এসেছে নির্বাচন- কমিশন। তারপরও আমি বলব বৈঠকে আলোচিত বিষয়গুলোর প্রতি যদি আন্তরিক থাকা যায়, তাহলে অনুষ্ঠেয় তিন সিটি নির্বাচনকে সুষ্ঠুভাবে পরিচালনা করা সম্বভ হবে।
আমি আশা করবো, আইনশঙ্খলা বাহিনী নির্বাচন- কমিশনের নির্দেশনাগুলো যথাযথ ভাবে পালন করবে এবং সেভাবে নির্বাচন- তিনটিকে সফলভাবে অনুষ্ঠানে কমিশনকে সহায়তা প্রদান করবে। এটা কি, খুলনা, গাজিপুরের নির্বাচনে আইশৃঙ্খলাজনিত তেমন অঘটন না ঘটলেও নির্বাচন- দুটিকে নিরন্কুশ কারচুপিমুক্ত বলা যাবে না। গাজিপুর সিটি নির্বাচনে চোঁখে পড়ার মত ভয়ানক অবস্থা সৃষ্টির সুযোগ হয়েছে কারচুপি করার। যে- পরিমাণ কারচুপি, জালভোট, সেন্টার দখল, সহ বহিরাগতদের আগমন সার্বিকভাবে প্রতিয়মান এতে আইনশৃঙ্খলা অভীনিত কাজ সংঘটিত হয়েছে। উক্ত বিষয়ে নির্বাচন- কমিশনারের যথেষ্ট দুর্বলতা বহিপ্রকাশ ঘটেছে।
সহিংসতা না ঘটলেও অনিয়ম দেখা গেছে এ দুটি নির্বাচনে অনেক দিবালোকের ন্যায়। আমি মনে করি, শুধু আনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখাই যথেষ্ট নয়, নির্বাচনকে কারচুপিমুক্ত রাখাটাও বড় চ্যালেঞ্জ । নির্বাচনকে কারচুপিমুক্ত রাখতে হলে শুধু আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর তৎপরতাই যথেষ্ট নয়, প্রশাসন ও নির্বাচনী কর্মকর্তাদেরও এ ব্যাপারে যথাযথভাবে দায়িত্ব পালন করতে হবে। অধিকন্তু এটাও ঠিক যে, রাজনৈতিক দল ও নির্বাচকমণ্ডলীর দায়িত্ববোধই নির্বাচনকে সুষ্ঠু করার সবচেয়ে বড় শর্ত। কাজেই তিন সিটি কর্পোরেশনের আওতাভুক্ত ভোটার শ্রেণী এবং স্থায়ী রাজনৈতিক নেতৃত্বকেও গণতান্ত্রিক সংস্কৃতির পরিচয় দিতে হবে। আসন্ন তিন সিটির নির্বাচন- সব ধরনের বিতর্কের উর্ধ্বে থাকুন – এটাই দেশবাসীর দৃঢ় আশা এবং আমারও সেই প্রত্যাশা ।

  •  
  •  
  •  
  •  

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © sylhetfocusnews.com
Design BY Web Nest BD
ThemesBazar-Jowfhowo