সোমবার, ০৬ ডিসেম্বর ২০২১, ০৮:৩৯ পূর্বাহ্ন

বিজ্ঞপ্তি :::
সিলেটের জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল সিলেট ফোকাস নিউজ ডটকম এর জন্য সিলেট বিভাগসহ দেশ বিদেশে সংবাদদাতা ও জেলা উপজেলা প্রতিনিধি নিয়োগ দেওয়া হবে। আগ্রহীরা ইমেইলে আপনাদের সিভি পাঠাতে পারেন।
শিরোনাম ::::
সব সিটি করপোরেশনে শিক্ষার্থীদের হাফ ভাড়া ক্ষমতায় থাকাকালে তারা কী করেছেন, বিএনপিকে তথ্যমন্ত্রী শেখ হাসিনা গণতন্ত্রকে শৃঙ্খলমুক্ত করতে আন্দোলন করছেন’-ওবায়দুল কাদের বিশ্ব মানবাধিকার দিবস উপলক্ষে দলিত জনগোষ্ঠীর ৮ দফা দাবিতে মানববন্ধন ফ্রেন্ডস পাওয়ার ক্লাবের একযুগ পূর্তি উৎসব পালন সেনাবাহিনী দেশে-বিদেশে তার উপর অর্পিত দায়িত্ব সঠিকভাবে পালনে সক্ষম-জেনারেল এস এম শফিউদ্দিন আহমদ সিলেটেও ‘জাওয়াদ’র প্রভাব, দিনভর দেখা নেই সূর্যের খান বাহাদুর কল্যাণ ট্রাস্ট্র ও ইংল্যান্ডের আল মোস্তফা কল্যাণ ট্রাস্টের ফ্রি চক্ষু সেবা মেডিক্যাল ক্যাম্প অনুষ্ঠিত গণমানুষের কবি দিলওয়ারকে নিবেদিত রচনা প্রতিযোগিতা বালাগঞ্জে কুশিয়ারা নদীর উপর সেতু নির্মানের স্থান পরিদর্শন-হাবিব ও নেছার আহমদ এম.পি কোন মুসলমান ইসলাম ছাড়া কারও মত গ্রহণ করতে পারে না : পীর সাহেব চরমোনাই সিসিকের মাসব্যাপি মশক নিধন ও পরিচ্ছন্নতা অভিযান শুরু চাঁদপুরে বাস-মোটরসাইকেল সংঘর্ষে নিহত ৩ বাংলাদেশ মানবাধিকার বাস্তবায়ন ফাউন্ডেশনের চিত্রাকংন প্রতিযোগিতার উদ্বোধনী এডোরার ফ্রি মেডিকেল ক্যাম্প ও সেরিব্রাল পালসি ক্লিনিক উদ্বোধন সিলেট ফাউন্ডেশন বাংলাদেশের শীতবস্ত্র বিতরণ ১২০০ দৌঁড়বিদ নিয়ে সিলেটে হলো ম্যারাথন খালেদা জিয়ার মুক্তির দাবীতে সিলেট শহিদ মিনার ছাত্রদলের ‘হঠাৎ অবস্থান’ বোমা আতঙ্ক : মালয়েশিয়ান উড়োজাহাজে কোনো কিছু পাওয়া যায়নি এইচএসসি পরীক্ষা : ধরন বদলে শিক্ষার্থীরা আন্দোলন চালাবে
জাতিসংঘকে মধ্যস্থতার অনুরোধ বিএনপির

জাতিসংঘকে মধ্যস্থতার অনুরোধ বিএনপির

মোহাম্মদ অলিদ সিদ্দীকী তালুকদার, ঢাকা:: ★এবারও জাতিসংঘের উদ্যোগ দেখতে চায় বিএনপি ★জাতিসংঘকে এখন থেকে পরিস্থিতি নজরে রাখার অনুরোধ ★জাতিসংঘের সাড়া দেওয়ার সুযোগ নেই, দাবি কূটনীতিকদের ★ইউরোপীয় ইউনিয়নের সঙ্গেও আলোচনা করবে বিএনপি আগামী নির্বাচন সামনে রেখে সব দলের জন্য সহায়ক পরিবেশ তৈরিতে জাতিসংঘকে ‘অতীতের মতো’ মধ্যস্থতা করার অনুরোধ জানিয়েছে বিএনপি। পাশাপাশি নির্বাচন সামনে রেখে বাংলাদেশের রাজনৈতিক পরিস্থিতির ওপর এখন থেকেই নজর রাখতে জাতিসংঘকে দলটি আহ্বান জানিয়েছে।

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের নেতৃত্বে দলের তিন সদস্যের এক প্রতিনিধি দল গত বৃহস্পতিবার নিউইয়র্কে জাতিসংঘের রাজনীতি–বিষয়ক সহকারী মহাসচিব মিরোস্লাভ জেনকার সঙ্গে বৈঠক করে। এ সময় এসব অনুরোধ জানানো হয় বলে নিউইয়র্কের কূটনৈতিক সূত্রে জানা গেছে।

বিএনপির প্রতিনিধিদলটির সদস্য মির্জা ফখরুল ও তাবিথ আউয়াল গত রোববার ঢাকায় ফিরেছেন। অন্যজন লন্ডনপ্রবাসী হুমায়ুন কবীরও নিজ শহরে ফিরেছেন। বিএনপির একটি সূত্র জানায়, বিএনপির একটি প্রতিনিধিদল শিগগিরই ইউরোপীয় ইউনিয়নের কর্মকর্তাদের সঙ্গে আলোচনার জন্য ব্রাসেলসে যেতে পারে।

নাম প্রকাশ না করার শর্তে যুক্তরাষ্ট্র সফরকারী বিএনপির প্রতিনিধিদলের একজন সদস্য বলেন, রাজনৈতিক পরিস্থিতি নিয়ে বিএনপি নিয়মিতভাবে বন্ধুদেশ ও আন্তর্জাতিক সংগঠনের সঙ্গে আলোচনা করে থাকে। সম্প্রতি যুক্তরাষ্ট্র সফরটি সেই ধারাবাহিকতার অংশ। নির্বাচন সামনে রেখে বাংলাদেশের রাজনৈতিক ও মানবাধিকার পরিস্থিতি জাতিসংঘ ও মার্কিন পররাষ্ট্র দপ্তরের কাছে বিএনপি তুলে ধরেছে। জাতিসংঘ ও মার্কিন পররাষ্ট্র দপ্তরের কর্মকর্তারা বিএনপির বক্তব্য গুরুত্ব দিয়ে শুনেছেন। ফলে বিএনপির অবস্থান সম্পর্কে স্পষ্ট ধারণা পাওয়ার পাশাপাশি বাংলাদেশের পরিস্থিতি সম্পর্কে তাঁরা ভালোভাবে মূল্যায়নের সুযোগ পেয়েছেন।

জাতিসংঘের রাজনীতিবিষয়ক সহকারী মহাসচিবের সঙ্গে বৈঠকে নির্বাচনে মধ্যস্থতাকারী পাঠানোর বিষয়ে অনুরোধ জানানো হয়েছে কি না, এই প্রশ্নের জবাবে বিএনপির ওই নেতা বলেন, বৈঠকে জাতিসংঘের রাজনীতিবিষয়ক সাবেক সহকারী মহাসচিব অস্কার ফার্নান্দেজ তারানকোর বাংলাদেশ সফরের প্রসঙ্গটি এসেছে। কারণ, ২০১৩ সালে তিনি যে মিশনে বাংলাদেশে এসেছিলেন, সেটি পূর্ণতা পায়নি। তাই তারানকোর অসমাপ্ত মিশনের বিষয়টি স্মরণ করিয়ে দিয়েছে বিএনপির প্রতিনিধিদল।

এ ছাড়া তফসিল ঘোষণা না হলেও ক্ষমতাসীন আওয়ামী লীগ যেহেতু মাঠের প্রস্তুতি ও প্রচার শুরু করেছে এবং বিএনপি সে সুযোগ পাচ্ছে না; তাই এখন থেকেই বাংলাদেশের নির্বাচনী পরিস্থিতির ওপর জাতিসংঘের নজর রাখা উচিত বলে বিএনপির পক্ষ থেকে বলা হয়েছে।

প্রসঙ্গত, ২০১৪ সালের ৫ জানুয়ারির নির্বাচনের আগের মাসে ২০১৩ সালের ডিসেম্বরে মধ্যস্থতার জন্য ঢাকায় এসেছিলেন অস্কার ফার্নান্দেজ তারানকো। তখন ছয় দিনের সফরে অন্তত ২৫টি বৈঠক করেও ঢাকা ছাড়ার আগে তিনি বলেছিলেন, দুই দলকে আলোচনার টেবিলে বসানোই তাঁর সাফল্য।

বিএনপি মনে করে, তারানকোর সেই উদ্যোগ অসমাপ্ত রয়ে গেছে। বৃহস্পতিবার মিরোস্লাভ জেনকার সঙ্গে বৈঠকে সেই প্রসঙ্গ তুলেছে বিএনপির প্রতিনিধিদল।

তবে নিউইয়র্কের বাংলাদেশের একটি কূটনৈতিক সূত্র থেকে জানা গেছে, একাদশ সংসদ নির্বাচন সামনে রেখে মধ্যস্থতার বিষয়ে জাতিসংঘের এ মুহূর্তে সাড়া দেওয়ার সুযোগ নেই। উদ্ভূত পরিস্থিতিতে কোনো দেশের সরকার অনুরোধ জানালে জাতিসংঘ মধ্যস্থতা করে থাকে। এটা জাতিসংঘের রাজনীতি বিভাগের কাজের অন্যতম পূর্বশর্ত।

ওই কূটনৈতিক সূত্র জানায়, বিএনপির নেতাদের সঙ্গে আলোচনার বিষয়ে জানতে এবং সরকারের অবস্থান জানাতে ওই দিনই জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি মাসুদ বিন মোমেন দেখা করেন মিরোস্লাভ জেনকার সঙ্গে।

এ ছাড়া সরকারের কাছে খবর আছে, মিরোস্লাভ জেনকার সঙ্গে বৈঠকে বিএনপির নেতারা বাংলাদেশের রাজনৈতিক পরিস্থিতি, বিশেষ করে বিএনপির ওপর ‘সরকারের দমন-পীড়নের’ বর্ণনা এবং বিভিন্ন গণমাধ্যমের প্রতিবেদন দেখিয়েছেন। বিএনপি জানিয়েছে, আগামী নির্বাচনে দলটি অংশ নিতে চায়, সে জন্য সবার জন্য সমান সুযোগ তৈরি করা জরুরি।

বিএনপি সূত্রে জানা গেছে, জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস গত জুলাইয়ে বাংলাদেশে আসেন। সফরের এক মাস আগে তাঁর সঙ্গে সাক্ষাতের জন্য জাতিসংঘের আবাসিক সমন্বয়কারীর দপ্তরে অনুরোধ জানায় বিএনপি। কিন্তু তখন তাঁর সঙ্গে দেখা করতে পারেনি বিএনপি। পরে এ মাসের প্রথম সপ্তাহে জাতিসংঘের সদর দপ্তর থেকে সংস্থার রাজনীতিবিষয়ক সহকারী মহাসচিবের সঙ্গে বিএনপির প্রতিনিধিদলের বৈঠকের সময়সূচি চূড়ান্ত করে আমন্ত্রণপত্র পাঠানো হয়।

নিউইয়র্কে জাতিসংঘের সহকারী মহাসচিবের সঙ্গে বৈঠকের পরদিন বিএনপির মহাসচিবের নেতৃত্বাধীন প্রতিনিধিদলটি ওয়াশিংটনে মধ্য ও দক্ষিণ এশিয়াবিষয়ক উপসহকারী মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যালিস জি ওয়েলস এবং গণতন্ত্র, মানবাধিকার ও শ্রম বিভাগের কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করে। যুক্তরাষ্ট্র সফরকালে বিএনপির প্রতিনিধিদলটি সেখানকার কূটনীতিক, গবেষক ও মানবাধিকারকর্মীদের সঙ্গেও বসেছে। তাঁদের মধ্যে ছিলেন ঢাকায় সাবেক মার্কিন রাষ্ট্রদূত ও বর্তমানে ওয়াশিংটনভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান উইলসন সেন্টারের সিনিয়র স্কলার উইলিয়াম বি মাইলামও।

বৈঠকের প্রসঙ্গে উইলিয়াম বি মাইলাম টেলিফোনে যুক্তরাষ্ট্র থেকে বাংলাদেশের বিশেষ বিশেষ গণমাধ্যমকে বলেছেন, ‘বাংলাদেশের রাজনৈতিক ও মানবাধিকার পরিস্থিতি এবং আগামী নির্বাচন নিয়ে তাঁদের দৃষ্টিভঙ্গি বিএনপির নেতারা আমাদের কাছে তুলে ধরেছেন। বাংলাদেশের এখনকার রাজনৈতিক প্রেক্ষাপটে আমাদের সহানুভূতি ও সমর্থন আদায় ছিল বৈঠকের অন্যতম উদ্দেশ্য। আমার ধারণা, জাতিসংঘ ও মার্কিন পররাষ্ট্র দপ্তরের কর্মকর্তাদের সঙ্গে বৈঠকও এসব লক্ষ্য থেকেই হয়েছে।’
জাতিসংঘে বৈঠক এবং লন্ডনে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের সঙ্গে সাক্ষাৎসহ বিভিন্ন বিষয় সম্পর্কে সোমবার রাতে দলের স্থায়ী কমিটিকে অবহিত করেন মির্জা ফখরুল। বিএনপির চেয়ারপারসনের কার্যালয়ে বৈঠকের পর তিনি সাংবাদিকদের বলেন, ‘জাতিসংঘের কাছে দেশের বর্তমান রাজনৈতিক পরিস্থিতি সম্পর্কে বলেছি। তারা এ ব্যাপারে কিছু জানতে চেয়েছে, সেগুলো আমরা জানিয়েছি। ওনারা বিষয়গুলো দেখবেন বলেছেন।’

এক প্রশ্নের জবাবে ফখরুল বলেন, দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের সঙ্গে দেশের সার্বিক পরিস্থিতি সম্পর্কে আলোচনা করেছেন।

  •  
  •  
  •  
  •  

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © sylhetfocusnews.com
Design BY Web Nest BD
ThemesBazar-Jowfhowo