রবিবার, ২৯ জানুয়ারী ২০২৩, ০৪:০৯ পূর্বাহ্ন

বিজ্ঞপ্তি :::
সিলেটের জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল সিলেট ফোকাস নিউজ ডটকম এর জন্য সিলেট বিভাগসহ দেশ বিদেশে সংবাদদাতা ও জেলা উপজেলা প্রতিনিধি নিয়োগ দেওয়া হবে। আগ্রহীরা ইমেইলে আপনাদের সিভি পাঠাতে পারেন।
শিরোনাম ::::
বাসদ সিলেট জেলার আহবায়ক জাফর, সদস্য সচিব প্রণব সোমবার থেকে সিলেট-জকিগঞ্জ রুটে পরিবহন শ্রমিকদের অনির্দিষ্টকালের কর্মবিরতি জেলার পূর্ণাঙ্গ কমিটি লন্ডনে, মহানগর আটকে আছে ওয়ার্ডে! পররাষ্ট্রমন্ত্রীর দোয়া নিলেন আনোয়ারুজ্জামান বিপিএল: ভক্তদের মুখে হাসি ফেরালো সিলেট হবিগঞ্জে নাতির মুখ চেপে ধরে ঘুমন্ত দাদাকে কুপিয়ে হত্যা ঢাকা কারামুক্ত সিলেট বিএনপির তিন নেতাকে সংবর্ধনা আবার নির্বাচিত হলে প্রতিটি ইউনিয়নে একটি খেলার মাঠ দিব: এমপি হাবিব মধ্যনগর ও তাহিরপুর উপজেলায় হাওর রক্ষা বাঁধ পরিদর্শন করলেন এড. রনজিত সরকার কামাল হত্যার বিচারের দাবিতে সিলেটে মানববন্ধন আখালিয়া নতুনবাজারের জুতার কারখানায় আগুন শাবিপ্রবিতে সোনালী ব্যাংকে চুরির চেষ্টা, যুবক আটক ইস্পাহানি বাংলাবিদ পঞ্চম বর্ষ সিলেট বিভাগের বাছাই পরীক্ষা সম্পন্ন সিলেটে মাসব্যাপী বাণিজ্য মেলার ভিত্তিপ্রস্তর স্থাপন বাংলাদেশ নতুন আর কোনো রোহিঙ্গা গ্রহণ করবে না: পররাষ্ট্রমন্ত্রী আগামী ৪ ফেব্রুয়ারি জেলা বিএনপির জরুরী প্রতিনিধি সভা কৃষি ও এসএমই ঋণ এবং ক্রেডিট গ্যারান্টি বিষয়ক সচেতনতামূলক অনুষ্ঠান ২৮ জানুয়ারি জেলা সম্মেলন সফল করুন: বাসদ ভারতীয় কাস্টমস ও সীমান্তরক্ষী বাহিনী বিএসএফ’র সাথে শুভেচ্ছা বিনিময় সিলেট উইমেন চেম্বারের সাথে আইএলও’র বৈঠক
কুলাউড়ায় চা শ্রমিক ইউনিয়ন নির্বাচনে উত্তেজনা, প্রশাসনের হস্তক্ষেপে শান্ত

কুলাউড়ায় চা শ্রমিক ইউনিয়ন নির্বাচনে উত্তেজনা, প্রশাসনের হস্তক্ষেপে শান্ত

ফোকাস নিউজ ডেস্ক:: বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়ন নির্বাচনের ফলাফলকে কেন্দ্র করে কুলাউড়া উপজেলার মেরিনা চা বাগানে দুই পক্ষ মুখোমুখি অবস্থান নিয়ে এক পর্যায়ে প্রিজাইটিং অফিসারসহ নির্বাচন সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে প্রায় ৪ ঘন্টা অবরুদ্ধ করে রাখে চা শ্রমিকরা। পরে জেলা অতিরিক্ত পুলিশ সুপার (কুলাউড়া সার্কেল) মো. আবু ইউসুফ ও কুলাউড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা চৌধুরী মো. গোলাম রাব্বী উপস্থিত হয়ে বিক্ষুব্ধ চা শ্রমিকদের জেলা প্রশাসকের মাধ্যমে বিষয়টির সুরাহা প্রদান করার আশ্বাস প্রদান করলে এক পর্যায়ে পরিস্থিতি শান্ত হয়।

এনিয়ে সোমবার (২৫ জুন) উপজেলা নির্বাহী কর্মকর্তার মাধ্যমে অতিরিক্ত সচিব ও শ্রম অধিদপ্তরের মহা পরিচালক এবং এই নির্বাচনের প্রধান নির্বাচন কমিশনার জনাব শিবনাথ রায় বরাবর একটি লিখিত অভিযোগ প্রদান করেছে অভিযোগকারীরা। এর আগে গত রবিবার (২৪ জুন) সন্ধ্যায় ফলাফল ঘোষণাকে কেন্দ্র করে শ্রমিকদের মধ্যে উত্তেজনা ছড়িয়ে পড়ে। এসময় নির্বাচনের সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে প্রায় ৪ ঘন্টা অবরুদ্ধ করে রাখে বিক্ষুব্ধ চা শ্রমিকরা।

জানা যায়, সারাদেশের ন্যায় কুলাউড়ার জয়চন্ডি ইউনিয়নে অবস্থিত মেরিনা চা বাগানে অনুষ্ঠিত চা শ্রমিক ইউনিয়ন নির্বাচনে ভোট গণনায় খোকা নায়েক-আব্দুল করিম পরিষদ ঘোড়া প্রতিকে ২৮২ ভোট এবং দূর্জয় ওয়াং-রমজান চাকা প্রতিকে ২৬৯ ভোট পায়। প্রিসাইটিং অফিসার ও উপজেলা সহকারী প্রকৌশলী মো. শরীফুল ইসলাম এই ফলাফল ঘোষণার সাথে সাথে উত্তেজনা ছড়িয়ে পড়ে। পরাজিত দূর্জয় ওয়াং-রমজান পরিষদ ফলাফল প্রত্যাখ্যান করে বিক্ষোভ শুরু করে। তাদের অভিযোগ ফলাফল ঘোষণার আগেই খোকা নায়েক-আব্দুল করিম পরিষদ মালা বদল করছিলো, আনন্দ উদযাপন করে। তাই আপাত দৃষ্টিতে এটা পাতানো ফলাফল। কিন্তু বিজয়ীদের দাবী, শ্রমিকরা আমাদের ভালোবাসে। আমাদের বিশ্বাস ছিলো আমরা বিজয়ী হবো। তাই আগে থেকেই আমরা আনন্দ উৎযাপনের প্রস্তুতি নিচ্ছিলাম। এহেন পরিস্থিতি দুই পক্ষের অনড় অবস্থানে নির্বাচন সংশ্লিষ্ঠ কর্তৃপক্ষ বিব্রতকর পরিস্থিতিতে প্রায় ৪ঘন্টা অবরুদ্ধ থাকেন। খবর পেয়ে মৌলভীবাজার জেলার অতিরিক্ত পুলিশ সুপার (কুলাউড়া সার্কেল) মো. আবু ইউসুফ ও কুলাউড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা চৌধুরী মো. গোলাম রাব্বী, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সাদি উর রহিম জাদীদ ঘটনাস্থলে যান। পরিস্থিতি বিবেচনা করে উপস্থিত বিক্ষুব্ধ চা শ্রমিকদের সাথে দীর্ঘক্ষণ আলোচনা করেন। উভয় পক্ষের বক্তব্য শোনে প্রশাসনের কর্মকর্তারা তাদের সমাধানের আশ্বাস প্রদান করেন। উদ্ধর্তন কর্তৃপক্ষের মাধ্যমে বিষয়টির মীমাংসা হবে মর্মে আশ্বাস প্রদান করলে উভয় পক্ষ সন্তুষ্ট হয়। রাত সাড়ে ১১টার দিকে সকলের সম্মতিতে নির্বাচনে সম্পৃক্ত সকল কর্মকর্তা-কর্মচারী মেরিনা চা বাগান থেকে ফিরে আসেন।

এবিষয়ে অতিরিক্ত পুলিশ সুপার (কুলাউড়া সার্কেল) মো. আবু ইউসুফ জানান, এক পক্ষ দাবী করছিলো ফলাফল ঘোষণার আগেই প্রতিপক্ষ আনন্দ উৎযাপন করছিলো। তাই তারা বিক্ষুব্ধ হয়ে পড়ে। সংঘর্ষের আশঙ্খার খবর পেয়ে আমরা ঘটনাস্থলে গিয়ে তাদের সাথে মতবিনিময় করি। পরে জেলা প্রশাসকের মাধ্যমে বিষয়টি নিষ্পত্তি করা হবে বলে আশ্বস্ত করলে তার উভয় পক্ষ সন্তুষ্ট হয়।

এবিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা ও চা শ্রমিক নির্বাচনের সহকারী রিটার্নিং অফিসার চৌধুরী মো. গোলাম রাব্বী বলেন, বিক্ষুব্ধ চা শ্রমিকরা দুই তিনটি বিষয়ে অভিযোগ করছিলো। আমরা তাদের উদ্ধর্তন কর্তৃপক্ষকে জানানোর আশ্বাস প্রদান করি। আজ সোমবার (২৫ জুন) তারা অতিরিক্ত সচিব ও শ্রম অধিদপ্তরের মহা পরিচালক এবং এই নির্বাচনের প্রধান নির্বাচন কমিশনার জনাব শিবনাথ রায় বরাবর উপজেলা প্রশসানের মাধ্যমে একটি লিখিত অভিযোগ প্রদান করেছে। আমি তা ফরোয়ার্ড করে দিব।

উল্লেখ্য, সারাদেশে বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়ন নির্বাচন অনুষ্ঠিত হয় ২৪ জুন বুধবার। পঞ্চায়েত, ভ্যালি এবং কেন্দ্রীয় কার্যকরী পরিষদ এই তিনটি পর্যায়ে অনুষ্ঠিত হয় এই নির্বাচন।

উল্লেখ্য যে, নির্বাচনে দেশের ২২৮টি চা বাগানের (ফাঁড়ি বাগানসহ) মোট ৯৭ হাজার ৬৪৬ জন চা শ্রমিক তাদের ভোটাধিকার প্রয়োগ করে । সকাল ৮টা থেকে শুরু হয়ে বিকেল ৪টা পর্যন্ত ২২৮টি কেন্দ্রে এ ভোট গ্রহণ অনুষ্ঠিত হয়। তিন স্তরের এই নির্বাচনের প্রথম স্তরে প্রাথমিক কার্যকরী পরিষদ, দ্বিতীয় স্তরে ভ্যালি কার্যকরী পরিষদ এবং তৃতীয় স্তরে কেন্দ্রীয় কার্যকরী পরিষদের ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়।

  •  
  •  
  •  
  •  

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © sylhetfocusnews.com
Design BY Web Nest BD
ThemesBazar-Jowfhowo