বুধবার, ০১ ডিসেম্বর ২০২১, ০৪:২২ অপরাহ্ন

বিজ্ঞপ্তি :::
সিলেটের জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল সিলেট ফোকাস নিউজ ডটকম এর জন্য সিলেট বিভাগসহ দেশ বিদেশে সংবাদদাতা ও জেলা উপজেলা প্রতিনিধি নিয়োগ দেওয়া হবে। আগ্রহীরা ইমেইলে আপনাদের সিভি পাঠাতে পারেন।
শিরোনাম ::::
সিলেটে বর্ণাঢ্য শোভাযাত্রা মধ্য দিয়ে বিজয়ের মাসকে বরণ আব্দুল গফুর স্কুল অ্যান্ড কলেজের সভাপতি আফতাবকে সংবর্ধনা নির্বাচিত চেয়ারম্যান আতিকুল হককে তুরুকখলা হাড়িয়ারচর গ্রাম উন্নয়ন কমিটির অভিনন্দন হত্যার জন্য খালেদাকে মুক্তি দিচ্ছে না সরকার: সিলেটে আমির খসরু বিএনপির মিছিল, স্লোগানে মুখর সিলেট শিক্ষার্থীর মৃত্যুতে রামপুরায় সড়ক অবরোধ, যান চলাচল বন্ধ চাঁপাইনবাবগঞ্জে ছুরিকাঘাতে কলেজছাত্র নিহত শিক্ষার্থীদের হাফ ভাড়া কার্যকর কাল থেকে বিপিজেএ সিলেট-মাহা অভ্যন্তরীন ক্রীড়া প্রতিযোগিতার উদ্বোধন খালেদা জিয়ার মুক্তি ও সু-চিকিৎসার দাবীতে সিলেটে যুবদল ও ছাত্রদলের মশাল মিছিল ধর্মীয় প্রতিষ্ঠানের উন্নয়নে সামিল না হতে পরে আফসোস করতে হবে: স্যার এনাম নববধূকে নিয়ে ফিরছিলেন বাড়ি, পথে চলন্ত গাড়ি থেকে বরের লাফ দিশার শরীরে প্লাস্টিক সার্জারির গুঞ্জন! সিনহা হত্যা : ৮ম দফায় তদন্তকারী কর্মকর্তার জেরা চলছে হেফাজত মহাসচিব আর নেই পীরগঞ্জে নির্বাচন পরবর্তী সহিংসতায় নিহত ৩ সিলেট ওসমানী বিমানবন্দরে সর্বোচ্চ সতর্কতা জারি সিলেটের ১৬ ইউনিয়ন পরিষদ এর ‘অভিভাবক’ হলেন যারা শ্রীমঙ্গলে বিএনপি নেতার কাছে হারলো নৌকা গোয়াইনঘাটের ডৌবাড়িতে ডুবলো নৌকা, বিদ্রোহী প্রার্থীর জয়
কী বার্তা নিয়ে আসবেন এরশাদ?

কী বার্তা নিয়ে আসবেন এরশাদ?

 

ফোকাস ডেস্ক:: ভারত সরকারের আমন্ত্রণে দিল্লির উদ্দেশ্যে ঢাকা ছাড়ার আগে শাহজালাল বিমানবন্দরে এরশাদ
নির্বাচনকে সামনে রেখে রাজনৈতিক দৌড়ঝাপে সবার আগে আলোচনায় থাকেন সাবেক রাষ্ট্রপতি হুসেইন মুহম্মদ এরশাদ। রাজনৈতিক বিশ্লেষকরা বলে থাকেন, জাতীয় পার্টি (জাপা) ক্ষমতা ছাড়ার পর বিগত প্রত্যেকটি নির্বাচনের আগে বড় দু’দলের বাইরে আলোচনার কেন্দ্রবিন্দুতে থাকেন এরশাদ ও তার দল জাপা।

দেশের তৃতীয় এই রাজনৈতিক দলকে নিজেদের পক্ষে টানতে শুরু হয় মেরুকরণ। প্রস্তাব আর পাল্টা প্রস্তাবে আলোচনায় ওঠে আসে এরশাদের নাম। লাভের খাতা শূন্য না পূণ্য তা বিবেচনার আগেই শুরু হয় দৌড়ঝাপ। এতে যোগ দেন কূটনৈতিক মহলও। দেখা-সাক্ষাতেই সীমাবদ্ধ থাকে না কূটনৈতিক তৎপরতা। চলে আমন্ত্রণ নিমন্ত্রণ ও সফর। মাঝে সরগরম হয়ে ওঠে রাজনীতির মাঠ। অঙ্ক কষতে শুরু করেন রাজনৈতিক বিশ্লেষকরা। খোঁজেন কোথায় মিলছে যোগ-বিয়োগ।

এবারও একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে ফের ভারত সরকারের আমন্ত্রণে তিন দিনের সফরে দিল্লি গেলেন জাতীয় পার্টির চেয়ারম্যান এরশাদ। ঢাকঢোল পেটানো এই সফর থেকে দলের ও দেশের জন্য কি নিয়ে আসবেন সাবেক রাষ্ট্রপতি, তা নিয়ে এখন চলছে হিসেবে-নিকেষ। বলা হচ্ছে, মূলত: আগামী নির্বাচনে জাপার ভূমিকা সম্পর্কে হয়তো জানতে চাইবে মোদি সরকার। অথবা ভারত সম্পর্কে ক্ষমতাসীনদের চিন্তা-ভাবনা খোঁজবেন তার কাছে। পাশাপাশি খালেদা জিয়া ও বিএনপি সম্পর্কেও এরশাদের কাছে কিছু জানতে চাইবে ভারত।

বিগত বছরগুলোতে সাবেক রাষ্ট্রপতি এরশাদকে নিয়ে হয়েছে অনেক হিসেবে-নিকেষ। কূটনৈতিক তৎপরতায় তিনি কখনও পেয়েছেন আমেরিকা সফরের আমন্ত্রণ। কখনো ভারতে সরকারি সফরের নিমন্ত্রণ। আবার কখনো দেশিও উদ্যোগে দেশের বাইরে অন্য কোথাও বৈঠক বা দেখা-সাক্ষাতে দাওয়াত। কিন্তু কখনোই জানা যায়নি আসল রহস্য। শুধু রাজনৈতিক বিশ্লেষণ আর ধারণার কথা উড়ে বেরিয়েছে গণমাধ্যমে। মাঝে মাঝে হয়েছে কিছু মুখোরচক সংবাদ। কখনো কখনো ক্ষমতার পালাবদলে নিয়ামক শক্তি হিসেবে হয়তো কিছুটা কাজ করেছেন এরশাদ। কিন্তু নির্বাচনকে সামনে রেখে যেভাবে আলোচনায় ওঠে আসেন সাবেক এই রাষ্ট্রপতি,বাস্তবে তিনি কি সেভাবে ক্ষমতার মধ্যমণি বা ক্ষমতার কেন্দ্রে থাকতে পারেন? প্রকৃত অর্থে ফলাফল যায় অন্যের ঘরে। লাভবান হন অন্যরা। বিশ্লেষকদের মন্তব্যও তেমন। তবে বিশেষজ্ঞরা মনে করেন,সুযোগ পেয়েও দেশের রাজনীতির দৃশ্যপট থেকে বার বার ছিটকে পড়েন এরশাদ। রাজনীতির মুরুব্বিয়ানার সুযোগটিও হাত ছাড়া করেন ক্ষমতার লোভে। তবে এবার বিশ্লেষকদের ধারা ভিন্ন। ভিন্ন কিছুর অপেক্ষায় থাকতে চায় রাজনৈতিক অঙ্গন। দেখতে চান সফর শেষে এরশাদের ভূমিকা। হয়তো তখনই বোঝা যাবে আগামী জাতীয় সংসদ নির্বাচনের গতিপ্রকৃতি।

রোববার সকাল ১০টায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর হয়ে জেট এয়ারওয়েজ-এর একটি বিমানে করে দিল্লি যান এরশাদ। তার সফর সঙ্গী হিসেবে রয়েছেন পার্টির মহাসচিব এবিএম রুহুল আমিন হাওলাদার, প্রেসিডিয়াম সদস্য জিয়া উদ্দিন আহমেদ বাবলু , সুনীল শুভ রায় ও মেজর অবসরপ্রাপ্ত খালেদ আখতার।

আগামী ২৫ জুলাই বিকেল ৪ টায় একই এয়ারওয়েজের বিমানে ঢাকায় ফিরবেন জাতীয় পার্টির চেয়ারম্যান ও সাবেক রাষ্ট্রপতি হুসেইন মুহম্মদ এরশাদ।

ভারত সফরে এরশাদকে বিদায় জানাতে বিমানবন্দরের উপস্থিত ছিলেন পার্টির কো-চেয়ারম্যান সাবেক মন্ত্রী জিএম কাদের, প্রেসিডিয়াম সদস্য এমএ সাত্তার, কাজী ফিরোজ রশীদ, আবুল কাশেম, সৈয়দ আবু হোসেন বাবলা, গোলাম কিবরিয়া টিপু, ফখরুল ইমাম, সৈয়দ আবদুল মান্নান, এসএম ফয়সল চিশতি, মীর আবদুস সবুব আসুদ, আজম খান, নাসরিন জাহান রতনা, ব্যারিষ্টার দিলারা খন্দকার, চেয়ারম্যানের উপদেষ্টা সেলিম উদ্দিন, অ্যাডভোকেট রেজাউল ইসলাম ভূইয়া, নোমান মিয়া, কাজী মামুনুর রশীদ, ভাইস চেয়ারম্যান মাহজাবিন মোরশেদ, নুরুল ইসলাম মিলন, অধ্যাপক ইকবাল হোসেন রাজু, জহিরুল ইসলাম জহির, আলমগীর শিকদার লোটন, ফখরুজ্জামান জাহাঙ্গীর, বাহাউদ্দিন আহমেদ বাবুল, নুরুল ইসলাম নুরু, যুগ্ম মহাসচিব লিয়াকত হোসেন খোকা, কাজী আশরাফ সিদ্দিকী, ইয়াহ্ ইয়াহ্ চৌধুরী, সালাহউদ্দিন আহমেদ মুক্তি, সাংগঠনিক সম্পাদক হেলাল উদ্দিন হেলাল, যুব বিষয়ক সম্পাদক বেলাল হোসেন, যুগ্ম সাংগঠনিক সম্পাদক কাজী আবুল খায়ের, মিল্টন মোল্যা, কেন্দ্রীয় নেতা আলহাজ্ব মহিববুল্লাহ্, বিএম সেলিম রেজা, মিজানুর রহমান দুলাল, আলহাজ্জ সুলতান আহমেদ, আলহাজ্জ জয়নাল আবেদিন প্রমূখ।

  •  
  •  
  •  
  •  

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © sylhetfocusnews.com
Design BY Web Nest BD
ThemesBazar-Jowfhowo