মঙ্গলবার, ০৭ ডিসেম্বর ২০২১, ১১:২৮ অপরাহ্ন

বিজ্ঞপ্তি :::
সিলেটের জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল সিলেট ফোকাস নিউজ ডটকম এর জন্য সিলেট বিভাগসহ দেশ বিদেশে সংবাদদাতা ও জেলা উপজেলা প্রতিনিধি নিয়োগ দেওয়া হবে। আগ্রহীরা ইমেইলে আপনাদের সিভি পাঠাতে পারেন।
শিরোনাম ::::
জগদীশ সামন্তের নৌকা মার্কার সমর্থনে সিলেটে মতবিনিময় সিলেট থেকে ছেড়ে যাওয়া চলতে ট্রেনএর বগির হঠাৎ দুই ভাগ! সিলেটে বাস ও ট্রাকের মুখোমুখি সংঘর্ষে-নিহত ১ আহত ১৫ সিলেট মহানগর আঃলীগের সভাপতি মাসুক উদ্দিনের সাথে রিক্সা মালিক শ্রমিকদের মতবিনময় সিলেটের ৫৫টি স্কুলে গ্রাফিক নভেল ‘মুজিব’ বিতরণ করলো বিকাশ সিলেটে বাড়ি ছেড়ে ৪ যুবক নিখোঁজ সিলেটে ‘জাওয়াদ’র প্রভাব, শীত বাড়ার আভাস গোয়াইনঘাটে ২২৫ বোতল ভারতীয় মদসহ আটক ৩ জাফলংয়ে ওয়ার্ড যুবলীগের উদ্যোগে শহীদ শেখ ফজলুল হক মনি’র ৮৩-তম জন্মদিন পালিত সব সিটি করপোরেশনে শিক্ষার্থীদের হাফ ভাড়া ক্ষমতায় থাকাকালে তারা কী করেছেন, বিএনপিকে তথ্যমন্ত্রী শেখ হাসিনা গণতন্ত্রকে শৃঙ্খলমুক্ত করতে আন্দোলন করছেন’-ওবায়দুল কাদের বিশ্ব মানবাধিকার দিবস উপলক্ষে দলিত জনগোষ্ঠীর ৮ দফা দাবিতে মানববন্ধন ফ্রেন্ডস পাওয়ার ক্লাবের একযুগ পূর্তি উৎসব পালন সেনাবাহিনী দেশে-বিদেশে তার উপর অর্পিত দায়িত্ব সঠিকভাবে পালনে সক্ষম-জেনারেল এস এম শফিউদ্দিন আহমদ সিলেটেও ‘জাওয়াদ’র প্রভাব, দিনভর দেখা নেই সূর্যের খান বাহাদুর কল্যাণ ট্রাস্ট্র ও ইংল্যান্ডের আল মোস্তফা কল্যাণ ট্রাস্টের ফ্রি চক্ষু সেবা মেডিক্যাল ক্যাম্প অনুষ্ঠিত গণমানুষের কবি দিলওয়ারকে নিবেদিত রচনা প্রতিযোগিতা বালাগঞ্জে কুশিয়ারা নদীর উপর সেতু নির্মানের স্থান পরিদর্শন-হাবিব ও নেছার আহমদ এম.পি কোন মুসলমান ইসলাম ছাড়া কারও মত গ্রহণ করতে পারে না : পীর সাহেব চরমোনাই
আজ লাখাইয়ের কৃষ্ণপুর গণহত্যা দিবস, ১২৭ জনকে ব্রাশফায়ারে হত্যা করা হয়েছিল

আজ লাখাইয়ের কৃষ্ণপুর গণহত্যা দিবস, ১২৭ জনকে ব্রাশফায়ারে হত্যা করা হয়েছিল

হবিগঞ্জ প্রতিনিধি:: আজ ১৮ সেপ্টেম্বর লাখাইয়ের কৃষ্ণপুর গণহত্যা দিবস। ১৯৭১ সালে এই দিনে একসাথে লাইন করে দাঁড় করিয়ে রাজাকারের সহযোগিতায় পাকহানাদার বাহিনী ১২৭ জনকে হত্যা করেছিল। আহত হয়েছিল শতাধিক ব্যক্তি।

এত লাশ এক সাথে সৎকারের কোন ব্যবস্থা না থাকায় পাশের নদী দিয়ে লাশ ভাসিয়ে দিয়েছিল গ্রামের মহিলারা। প্রতি বছর এ দিনটি নিরবেই কেটে যায়।

সেই বিভীষিকা দিনের কথা স্মরন হলেও আজ অনেকেই ক্ষেপে উঠেন। জেলার লাখাই উপজেলার লাখাই ইউনিয়নের কৃঞ্চপুর গ্রাম। জেলার শেষ প্রান্ত ও ব্রাক্ষনবাড়িয়া জেলার মধ্যবর্তী প্রত্যন্ত অঞ্চলের ভাটি এলাকার কৃষ্ণপুর গ্রাম।

যোগাযোগের তেমন ভাল মাধ্যম নেই। বর্ষায় নৌকার আর শীত কালে পায়ে হেটে চলাচল করতে হয়। গ্রামে শতকরা ৯৫ ভাগ লোকই শিক্ষিত ও হিন্দুধর্মাবলী লোকের বসবাস। ১৯৭১ সালের ১৮ সেপ্টেম্বর স্থানীয় রাজাকারের সহযোগিতায় পাকহানাদার বাহিনী ভোর বেলায় হঠাৎ আক্রমন চালায়। এ সময় গ্রামের শত-শত নারী-পুরুষ স্থানীয় একটি পুকুরের পানিতে ডুব দিয়ে নিজেকে আত্মরক্ষা করে। শত-শত নারী-পুরুষ আত্মরক্ষা করলেও ২ শতাধিক গ্রামবাসীকে এক লাইনে দাড় করিয়ে ব্রাশফায়ার করে ১২৭ জনকে হত্যা করা হয়।

প্রতি বছর ১৮ সেপ্টেম্বর আসলেই যুদ্ধাহত শহীদ মুক্তিযোদ্ধা ও তাদের সন্তানরা স্থানীয় বিদ্যালয় প্রাঙ্গনের স্মৃতিস্তম্ভে ফুলদিয়ে দিনটি পালন করে থাকেন। স্থানীয় একটি হাই স্কুলের পাশে নিজেদের অর্থায়নেই ১২৭ জনের মধ্যে পরিচয় পাওয়া ৪৫ জনের নামে একটি স্মৃতিস্বম্ভ নির্মান করেন। দিবসটিতে স্কুল শিক্ষার্থীদের সাথে করে নিহতদের স্বজনরা ফুল দিয়ে শ্রদ্ধা জানান।

গ্রামের মুক্তিযোদ্ধা অমলেন্দু লাল রায় জানান, বর্তমান সরকার মুক্তিযোদ্ধের চেতনার সরকার। মরার আগে এ হত্যাকান্ডের বিচার দেখতে চাই।

  •  
  •  
  •  
  •  

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © sylhetfocusnews.com
Design BY Web Nest BD
ThemesBazar-Jowfhowo