বুধবার, ০১ ডিসেম্বর ২০২১, ০৪:০৩ অপরাহ্ন

বিজ্ঞপ্তি :::
সিলেটের জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল সিলেট ফোকাস নিউজ ডটকম এর জন্য সিলেট বিভাগসহ দেশ বিদেশে সংবাদদাতা ও জেলা উপজেলা প্রতিনিধি নিয়োগ দেওয়া হবে। আগ্রহীরা ইমেইলে আপনাদের সিভি পাঠাতে পারেন।
শিরোনাম ::::
সিলেটে বর্ণাঢ্য শোভাযাত্রা মধ্য দিয়ে বিজয়ের মাসকে বরণ আব্দুল গফুর স্কুল অ্যান্ড কলেজের সভাপতি আফতাবকে সংবর্ধনা নির্বাচিত চেয়ারম্যান আতিকুল হককে তুরুকখলা হাড়িয়ারচর গ্রাম উন্নয়ন কমিটির অভিনন্দন হত্যার জন্য খালেদাকে মুক্তি দিচ্ছে না সরকার: সিলেটে আমির খসরু বিএনপির মিছিল, স্লোগানে মুখর সিলেট শিক্ষার্থীর মৃত্যুতে রামপুরায় সড়ক অবরোধ, যান চলাচল বন্ধ চাঁপাইনবাবগঞ্জে ছুরিকাঘাতে কলেজছাত্র নিহত শিক্ষার্থীদের হাফ ভাড়া কার্যকর কাল থেকে বিপিজেএ সিলেট-মাহা অভ্যন্তরীন ক্রীড়া প্রতিযোগিতার উদ্বোধন খালেদা জিয়ার মুক্তি ও সু-চিকিৎসার দাবীতে সিলেটে যুবদল ও ছাত্রদলের মশাল মিছিল ধর্মীয় প্রতিষ্ঠানের উন্নয়নে সামিল না হতে পরে আফসোস করতে হবে: স্যার এনাম নববধূকে নিয়ে ফিরছিলেন বাড়ি, পথে চলন্ত গাড়ি থেকে বরের লাফ দিশার শরীরে প্লাস্টিক সার্জারির গুঞ্জন! সিনহা হত্যা : ৮ম দফায় তদন্তকারী কর্মকর্তার জেরা চলছে হেফাজত মহাসচিব আর নেই পীরগঞ্জে নির্বাচন পরবর্তী সহিংসতায় নিহত ৩ সিলেট ওসমানী বিমানবন্দরে সর্বোচ্চ সতর্কতা জারি সিলেটের ১৬ ইউনিয়ন পরিষদ এর ‘অভিভাবক’ হলেন যারা শ্রীমঙ্গলে বিএনপি নেতার কাছে হারলো নৌকা গোয়াইনঘাটের ডৌবাড়িতে ডুবলো নৌকা, বিদ্রোহী প্রার্থীর জয়
অনেক বড় ‘গেম’ খেলছে জামায়াত

অনেক বড় ‘গেম’ খেলছে জামায়াত

ফোকাস ডেস্ক:: সিলেট সিটি করপোরেশন নির্বাচনকে পূঁজি করে রাজনীতিতে অনেক বড় ‘গেম’ খেলতে চায় জামায়াতে ইসলামী বাংলাদেশ। জোটের সিদ্ধান্তের বাইরে গিয়ে এই নির্বাচনে একক প্রার্থী দিয়েছে দলটি। নিবন্ধন এবং দলীয় প্রতীক হারালেও তারা ভোটের মাঠে এখন শক্তি দেখাতে চায়। নৌকা-ধানের শীষের বিরুদ্ধেই এবার লড়াইকেই সে শক্তি দেখানোর পথ হিসেবে দেখছে দলটি। আর সেই শক্তির মহড়ায় সফল হলে জাতীয় নির্বাচনেও চায় ফিরে আসতে তারা। দলীয় সমর্থকদের চাঙ্গা করে তুলতে এমন কৌশলই নিয়েছে জামায়াত। আর জোটের শরিকরা তাদের এই উদ্যোগকে রাজনীতিতে বড় গেম হিসেবে দেখছেন।

জোটের একাধিক শরিক দলের প্রধান সারাবাংলাকে বলেছেন, অনেক বড় পলিটিক্যাল ‘গেম’খেলছে জামায়াত। তবে তাদের কাছে এটা মোটেই গ্রহণযোগ্য নয়। এমনকি জোটের ভিতরে এক কথা, বাইরে আরেক কথা বলারও অভিযোগ উঠেছে জামায়াতের বিরুদ্ধে। আর সার্বিকভাবে সিলেটে জামায়াত সমর্থিত নিজস্ব প্রার্থী দেওয়ার সিদ্ধান্তকেও বিব্রতকর বলে মনে করছেন জোট নেতারা।

রাজনৈতিক বিশ্লেষণগুলো বলছে, খুলনা ও গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনে তিক্ত অভিজ্ঞতার পরেও রাজশাহী, সিলেট ও বরিশাল সিটি নির্বাচনে ২০-দলীয় জোটের অংশ নেওয়ার পেছনে মূল লক্ষ্য ছিলো নৌকার বিরুদ্ধে ধানের শীষের লড়াইয়ের ‘মহড়া’টা করে নেওয়া। এই লক্ষ্যে একমতও ছিল ২০ দলীয় জোটের সকল শরিক। আসন্ন জাতীয় নির্বাচনের আগে স্থানীয় নির্বাচনে নৌকা-ধানের শীষের দ্বৈরথ দেখে কৌশল ঠিক করতে চেয়েছিল জোট। কিন্তু সিলেট সিটি কর্পোরেশনে জোটের সাথে থেকেও একক প্রার্থী দিয়ে সে লক্ষ্য থেকে সরে গেল জামায়াত।

সূত্র জানিয়েছে, এ জন্য জামায়াত লন্ডনে অবস্থানরত বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের অনুরোধ উপেক্ষা করতেও দ্বিধা করেনি। সিলেটে জামায়াতের প্রার্থিতা ঘোষণা ২০-দলকে বড় ধরনের চ্যালেঞ্জের মুখে ফেলে দিয়েছে বলেই মনে করছেন জোটের অন্য শরিকরা। সিলেট থেকে পাওয়া সবশেষ তথ্যমতে, এখন পর্যন্ত সিলেট সিটি করপোরেশনে লড়াইয়ের জন্য মাঠে রয়েছেন স্থানীয় জামায়াতের আমীর এহসানুল মাহবুব জুবায়ের।

সূত্র জানায়, বিষয়টি সুরাহা করতে গত ৪ জুলাই (বুধবার) গুলশানে জামায়াতসহ ২০ দলের শীর্ষ নেতাদের নিয়ে বৈঠক করেন জোটের সমন্বয়ক নজরুল ইসলাম খান। বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ওই বৈঠকে সভাপতিত্ব করেন। জামায়াতের প্রতিনিধি হিসেবে উপস্থিত ছিলেন দলটির কেন্দ্রীয় কর্মপরিষদ সদস্য মাওলানা আব্দুল হালিম।

বৈঠক শেষে নজরুল ইসলাম খান আনুষ্ঠানিক ব্রিফিংয়ে জানান, তিন সিটিতে একক প্রার্থী থাকবে ২০ দলের। জোট মনোনীত প্রার্থীর পক্ষে কাজ করবে সবাই। এ ব্যাপারে ঐকমত্যে পৌঁছেছে ২০-দল।

আনুষ্ঠানিক এ ঘোষণার ঘণ্টা খানেক পর মাওলানা আব্দুল হালিম গণমাধ্যমে বিবৃতি পাঠিয়ে সাফ জানিয়ে দেন— এ ধরনের কোনো সিদ্ধান্ত হয়নি বৈঠকে। সিলেটে তাদের প্রার্থী এহসানুল মাহবুব জুবায়ের রয়েছেন। জোটের সমন্বয়কের বক্তব্যে তিনি বিস্মিত হয়েছেন বলেও ওই বিবৃতিতে উল্লেখ করেন মাওলানা হালিম।

এদিকে সূত্র বলছে, নজরুল ইসলাম খান বৈঠকের যে প্রস্তাবনা ও সিদ্ধান্তগুলো লিখিত আকারে গণমাধ্যমকে জানান, সেটা আব্দুল হালিমের উপস্থিতিতেই ড্রাফট করা হয়। এবং জোটের সম্মিলিত সিদ্ধান্তের ভিত্তিতেই সেটা সাংবাদিকদের সামনে পড়ে শোনান নজরুল ইসলাম খান। পাশে বসে তার সপক্ষে বক্তব্য দেন মির্জা ফখরুল ইসলাম আলমগীরও।

এ প্রসঙ্গে জোটের আরেক শরিক দল বাংলাদেশ ন্যাপের চেয়ারম্যান জেবেল রহমান গাণি সারাবাংলাকে বলেন, ‘জামায়াত নেতার উপস্থিতিতেই ওই ড্রাফট তৈরি করা হয় এবং সেটি সবার সামনে পড়ে শোনানো হয়। সুতরাং জোটের সমন্বয়ক অসত্য বক্তব্য মিডিয়াতে তুলে ধরেছেন- এমনটি বলা যাবে না।’

সংশ্লিষ্টরা বলছেন, এ রকম একটা স্বচ্ছ প্রক্রিয়ার পরও জামায়াত নেতার পাল্টা বিবৃতি মোটেই তার ব্যক্তিগত সিদ্ধান্তের বহিঃপ্রকাশ নয়। এটা জামায়াতের হাইকমান্ডের নির্দেশেই হয়েছে এবং এর পেছনে বড় ধরনের ‘পলিটিক্যাল গেম’ রয়েছে জামায়াতের!

হাইকোর্টের নির্দেশে দলের নিবন্ধন স্থগিত থাকায় গত তিন বছর দলীয় ব্যানার ও প্রতীকে কোনো নির্বাচন করতে পারেনি জামায়াত। ইউনিয়ন পরিষদ, পৌরসভা, উপজেলা এবং সিটি করপোরেশন নির্বাচনে বিএনপি মনোনীত প্রার্থীকেই সমর্থন দিয়েছে তারা।

কিন্তু জাতীয় নির্বাচন ঘনিয়ে আসায় এবার নিজেদের সাংগঠনিক অবস্থা এবং ভোটারদের পালস বুঝতে চায় জামায়াত। পাশাপাশি বিএনপিকে একটা বার্তা দিয়ে রাখতে চায়- শীর্ষ নেতাদের সাজা, কারাবাস, আত্মগোপন বা অনুপস্থিতির পরও ভোটের মাঠে দল হিসেবে জামায়াতকে গুরুত্ব দিতে হবে। এখনো ফুরিয়ে যায়নি জামায়াত।

তবে বিএনপি নেতৃত্বাধীন জোটের বেশিরভাগ দলই মনে করে, নিবন্ধন ও দলীয় প্রতীকহীন জামায়াত স্থানীয় বা জাতীয় নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে স্বতন্ত্র প্রতীকে নির্বাচন করে খুব একটা কিছু করতে পারবে না। বরং দীর্ঘ দিনের রাজননৈতিক ‘বন্ধু’ বিএনপির সঙ্গে জামায়াতের দূরত্ব বাড়বে।

এ প্রসঙ্গে ২০ দলীয় জোটের অন্যতম শরিক বাংলাদেশ জাতীয় পার্টির (বিজেপি) চেয়ারম্যান আন্দালিভ রহমান পার্থ সারাবাংলাকে বলেন, ‘বিএনপি ছাড়া জামায়াতের কী-ই বা আছে? সেদিন জামায়াত নেতা যে বিবৃতি দিয়েছেন তাতে আমরা বিব্রত হয়েছি। যে বিষয়টি টেবিলে বসে সেটেল করা যেত, সেটা নিয়ে বিবৃতি দেওয়ার কী প্রয়োজন ছিল?’

বাংলাদেশ ন্যাপের চেয়ারম্যান জেবেল রহমান সারাবাংলাকে বলেন, ‘আব্দুল হালিমের ওই বিবৃতি নিশ্চয়-ই তার ব্যক্তিগত সিদ্ধান্তের ভিত্তিতে হয়নি; এটা দলীয় সিদ্ধান্তে হয়েছে। এবং এর পেছনে সুদূর প্রসারী পরিকল্পনা আছে জামায়াতের।’

  •  
  •  
  •  
  •  

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © sylhetfocusnews.com
Design BY Web Nest BD
ThemesBazar-Jowfhowo